Sunday, April 21, 2024
বাড়িবিশ্ব সংবাদঅ্যাবেল পুরস্কার পেলেন ফরাসি গণিতজ্ঞ মিশেল তালাগ্রঁ।

অ্যাবেল পুরস্কার পেলেন ফরাসি গণিতজ্ঞ মিশেল তালাগ্রঁ।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৩ মার্চ : তিনি বলেন, ‘‘গণিতের কাঁধে ভর দিয়ে ওড়া যায়।’’ গণিতের সবচেয়ে বড় সম্মান অ্যাবেল পুরস্কার পেলেন সেই ফরাসি গণিতজ্ঞ মিশেল তালাগ্রঁ। ‘নরওয়েজিয়ান অ্যাকাডেমি অব সায়েন্স অ্যান্ড লেটারস’ জানিয়েছে, গণিতের দুনিয়ায় তালাগ্রঁর অনবদ্য অবদানই তাঁকে এই সম্মান এনে দিয়েছে। তাঁর কাজের মধ্যে অন্যতম ‘র‌্যানডম ফেনোমেনা’।

৭২ বছর বয়সি তালাগ্রঁকে নিয়ে পঞ্চম ফরাসি গণিতজ্ঞ অ্যাবেল পুরস্কার পেলেন। তিনি বলেন, ‘‘আমি কোনও দিনও ভাবিইনি এই সম্মান পাব। খবরটা পেয়ে অসাধারণ লাগছে।’’ একটি আমেরিকান দৈনিককে তিনি এ-ও বলেছেন, ‘‘আজ যদি হোয়াইট হাউসের সামনে কোনও ভিন্‌গ্রহীদের যান এসেও নামে, আমি তাতেও অবাক হব না।’’

ছোটবেলায় একটি জিনগত অসুখে আক্রান্ত হয়েছিলেন তালাগ্রঁ। শারীরিক প্রতিবন্ধকতার সঙ্গে যুঝতে সে সময়ে পড়াশোনায় ডুবে দিয়েছিলেন তিনি। আর তখনই আবিষ্কার করেন, অঙ্ক ও পদার্থবিদ্যার প্রতি তাঁর আকর্ষণ।

১৯৭৪ সালে ‘ফ্রেঞ্চ ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চ’ তাঁকে নিয়োগ করে। তখনও তাঁর ‘পিয়ের অ্যান্ড মারি কুরি ইউনিভার্সিটি’ থেকে পিএইচডি করা হয়নি। এক দশক ধরে ‘ফাংশনাল অ্যানালিসিস’ নিয়ে পড়াশোনা করেন তিনি। তার পরে প্রোবাবিলিটি থিয়োরি নিয়ে গবেষণা। এই সময়েই বেল কার্ভ নিয়ে কাজ করেন তিনি।

তালাগ্রঁর আক্ষেপ, তরুণ প্রজন্ম আর গণিতের প্রতি তেমন আগ্রহী নয়। তাঁর মতে অঙ্ক করতে করতে তা সহজ হয়ে যায়। তালাগ্রঁ বলেন, ‘‘একটা অঙ্ক করতে গিয়ে ১০ বার ব্যর্থ হতে পারো, কিন্তু ১১ নম্বর বারে যদি সফল হও, আগের ব্যর্থতার আর কোনও অর্থ থাকে না।’’

নোবেল পুরস্কারে গণিত বিভাগে কোনও সম্মান দেওয়া হয় না। মনে করা হয়, সেই শূন্যস্থান পূরণ করতেই শুরু হয়েছিল অ্যাবেল পুরস্কার প্রদান। নরওয়ে সরকার এই সম্মান দেয়। সে দেশের প্রখ্যাত গণিতজ্ঞ নিলস হেনরিক অ্যাবেলের নাম থেকেই পুরস্কারের নামকরণ। পুরস্কার অর্থের পরিমাণ ৮ লক্ষ ৫৮ হাজার ৯৪১ পাউন্ড। আগামী ২১ মে অসলোয় তালাগ্রঁর হাতে পুরস্কার তুলে দেবেন নরওয়ের রাজা পঞ্চম হেরাল্ড।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য