Sunday, April 21, 2024
বাড়িবিশ্ব সংবাদযুদ্ধে প্রাণ গেছে ইউক্রেইনের ৩১ হাজার সেনার, জানালেন জেলেনস্কি

যুদ্ধে প্রাণ গেছে ইউক্রেইনের ৩১ হাজার সেনার, জানালেন জেলেনস্কি

স্যন্দন ডিজিটেল ডেস্ক,২৬ ফেব্রুয়ারি: ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার পুরোদস্তুর সামরিক আগ্রাসন শুরু হওয়ার পর থেকে দু’বছরে ৩১ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।রোববার রাজধানী কিইভে এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি একথা বলেন। এক বছরেরও বেশি সময়ের মধ্যে এটিই ইউক্রেইনের সেনা নিহতের প্রথম সরকারি পরিসংখ্যান।তবে আহত সেনার কোনও সংখ্যা জানাননি জেলেনস্কি। কারণ, এ সংখ্যা জানানো হলে রাশিয়ার সামরিক বাহিনীর পরিকল্পনা করার জন্য তা সহায়ক হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

ইউক্রেইনের কর্মকর্তারা সাধারণত সেনা হতাহতের সংখ্যা প্রকাশ করেন না। কিন্তু সম্প্রতি ইউক্রেইনে বেশকিছু পশ্চিমা সাহায্য সরবরাহে বিলম্ব এবং ইউক্রেনীয় সেনা নিহতের সংখ্যা রাশিয়ার বাড়িয়ে বলার প্রেক্ষাপটে জেলেনস্কি সর্বসাম্প্রতিক এই পরিসংখ্যান জানালেন।তিনি বলেন, “এই যুদ্ধে ৩১ হাজার ইউক্রেইনীয় সেনা নিহত হয়েছে। ৩ লাখ সেনাও নিহত হয়নি আর দেড়লাখ সেনাও নিহত হয়নি- যেমনটি পুতিন (রুশ প্রেসিডেন্ট) ও তার মিথ্যাবাদী চক্র বলে আসছে। কিন্তু তারপরও এই প্রতিটি সেনার মৃত্যুই বিরাট ক্ষতি।”ইউক্রেইনের প্রতিরক্ষামন্ত্রণালয় এর আগে জানিয়েছিল, সমস্ত পশ্চিমা সাহায্যের অর্ধেকই পৌঁছাতে দেরি হওয়ার কারণে ইউক্রেইনে সেনাদের প্রাণহানি হচ্ছে এবং ভূখন্ডও হাতছাড়া হচ্ছে।

তবে এর চেয়েও যুদ্ধে সবচেয়ে বড় ক্ষতি বলতে জেলেনস্কি হাজারো বেসামরিক মানুষের প্রাণহানির কথা উল্লেখ করেছেন। যারা রাশিয়ার অধিকৃত ইউক্রেইনীয় অঞ্চলগুলোতে মারা গেছে। এইসব নাগরিক নিহতের প্রকৃত সংখ্যা কত তা জানা নেই বলেই জানান তিনি।জেলেনস্কি বলেন, “আমি জানিনা তাদের কতজন মারা গেছে, কতজনকে হত্যা, খুন, নির্যাতন করা হয়েছে এবং কতজনকে বিতাড়িত করা হয়েছে।”বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা গত অগাস্টে ইউক্রেইনীয় সেনা নিহতের সংখ্যা ৭০ হাজার উল্লেখ করেছিল এবং আহতের সংখ্যা ১২০,০০০ বলে জানিয়েছিলেন।ওদিকে, ইউক্রেইন যুদ্ধে রাশিয়ার ক্ষয়ক্ষতির বিষয়ে ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ১৮০,০০০ রুশ সেনা যুদ্ধে নিহত হয়েছে এবং আরও হাজার হাজার সেনা আহত হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য