Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদবাগ্‌যুদ্ধে বাইডেন-ট্রাম্প, হাল না ছাড়ার ঘোষণা নিকি হ্যালির

বাগ্‌যুদ্ধে বাইডেন-ট্রাম্প, হাল না ছাড়ার ঘোষণা নিকি হ্যালির

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৫ জানুয়ারি: আগামী নির্বাচন সামনে রেখে বাগ্‌যুদ্ধে জড়িয়ে পড়েছেন জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। বর্তমান প্রেসিডেন্ট বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প গত বুধবার একে অপরকে আক্রমণ করে মন্তব্য করেন।নিউ হ্যাম্পশায়ারের প্রাইমারিতে জয়ের পর রিপাবলিকান পার্টির মনোনয়ন–দৌড়ে থাকা ট্রাম্পের প্রার্থিতার সম্ভাবনা অনেকটাই বাড়ল। যদিও রিপাবলিকান পার্টির অপর মনোনয়নপ্রত্যাশী নিকি হ্যালি শেষ পর্যন্ত মাঠে থাকার ঘোষণা দিয়েছেন।ট্রাম্পের মনোনয়ন চূড়ান্ত হলে তিনি ডেমোক্রেটিক পার্টি থেকে পুনর্নির্বাচনের জন্য লড়াইয়ে নামা বাইডেনের মুখোমুখি হবেন। গত মঙ্গলবার রাতে হ্যালির বিরুদ্ধে নিউ হ্যাম্পশায়ারে জয়ের পর ট্রাম্প বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের প্রতি তির্যক মন্তব্য করেন। বাইডেনও পুনরায় ট্রাম্পকে ‘গণতন্ত্রের জন্য হুমকি’ বলে উল্লেখ করেন।

বাইডেন তাঁর পুনর্নির্বাচনের প্রচারাভিযানের অংশ হিসেবে জারি করা একটি বিবৃতিতে বলেন, এটি এখন স্পষ্ট যে ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান মনোনীত প্রার্থী হবেন। একই সঙ্গে বাইডেন এ কথা আরেকবার দেশবাসীকে মনে করিয়ে দেন যে সাবেক এই প্রেসিডেন্ট গণতন্ত্রের জন্য হুমকি।ট্রাম্প তাঁর সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে বাইডেন ও বিচার বিভাগ নিয়ে আবারও অভিযোগ তোলেন। সাবেক এই প্রেসিডেন্ট অভিযোগ করেন, বাইডেনের আমলে বিচার বিভাগ ‘রাজনৈতিক নিপীড়নে’ জড়িত। গত বছর একাধিক অভিযোগের জেরে ট্রাম্পকে আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হয়।

অন্যদিকে রিপাবলিকান মনোনয়নের দৌড়ে এখন ট্রাম্পের একমাত্র প্রতিদ্বন্দ্বী হ্যালি। তিনি ট্রাম্পের মেয়াদে তাঁর জাতিসংঘের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। আগামী ২৪ ফ্রেব্রুয়ারি বা তার পরে অনুষ্ঠেয় দক্ষিণ ক্যারোলাইনার প্রাইমারিতে ৫২ বছর বয়সী হ্যালিকে হারাতে মরিয়া ৭৭ বছর বয়সী ট্রাম্প। হ্যালি তাঁর এই নিজ রাজ্যে এর আগে দুবার গভর্নর নির্বাচিত হয়েছিলেন।আগামী দিনগুলোতে দক্ষিণ ক্যারোলাইনায় হ্যালি তিনটি সমাবেশ করবেন। অঙ্গরাজ্যটিতে তাঁর প্রচারের জন্য বিজ্ঞাপন বাবদ ৪০ লাখ ডলার ব্যয় করা হবে। এর অংশ হিসেবে দুটি নতুন বিজ্ঞাপন প্রকাশ করা হয়েছে। সেখানে ৮১ বছর বয়সী বাইডেনকে ‘অতি বুড়ো’ ও ট্রাম্পকে ‘খুব বেশি বিশৃঙ্খল’ হিসেবে আক্রমণ করেছেন হ্যালি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য