Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদফের হুতিদের লক্ষ্যস্থলে হামলা যুক্তরাষ্ট্রের

ফের হুতিদের লক্ষ্যস্থলে হামলা যুক্তরাষ্ট্রের

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৭ জানুয়ারি: ইয়েমেনে হুতিদের জাহাজ বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ ক্ষেত্রে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।এরপর লোহিত সাগরে ইসরায়েলগামী গ্রিসের মালিকানাধীন একটি জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের হুতিরা।হোয়াইট হাউস জানিয়েছে, মঙ্গলবার হুতিরা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রস্তুতি নেওয়ার পর সেখানে ফের হামলা চালায় যুক্তরাষ্ট্র।মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে রয়টার্স জানায়, এই হামলায় হুতিদের চারটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রকে লক্ষ্যস্থল করা হয়।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, তাদের হামলায় চারটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রই ধ্বংস হয়। এগুলো ছোড়ার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছিলে আর তা ওই অঞ্চলে থাকা বাণিজ্যিক ও মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজগুলোর জন্য আসন্ন হুমকি ছিল।হোয়াইট হাউসের মুখপাত্র জন কারবি বলেছেন, “আমরা এর বিস্তৃতি ঘটাতে চাই না। হুতিদের সিদ্ধান্ত নেওয়ার মতো সুযোগ আছে আর এখনও সঠিক সিদ্ধান্ত নেওয়ার সময় আছে।” এক বিবৃতিতে হুতিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারেয়া জানিয়েছেন, লোহিত সাগর দিয়ে ইসরায়েলের দিকে এগোতে থাকা জোগরাফিয়া জাহাজকে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে লক্ষ্যস্থল করা হয়েছে, জাহাজটিতে ‘সরাসরি আঘাত’ লেগেছে।  রয়টার্স একটি নিরাপত্তা সংস্থা ও গ্রিসের জাহাজ চলাচল মন্ত্রণালয়ের দুই কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, মাল্টার পতাকাবাহী মালবাহী জাহাজটি ইয়েমেনের সালিফ বন্দর থেকে ৭৬ নটিক্যাল মাইল উত্তরপশ্চিমে থাকা অবস্থায় ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়।

জোগরাফিয়া ভিয়েতনাম থেকে ইসরায়েলে যাচ্ছিল। হামলার সময় খালি জাহাজটিতে শুধু ২৪ জন ক্রু ছিল। হামলায় কেউ হতাহত না হলেও জাহাজটি ক্ষতিগ্রস্ত হয়েছে।  ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর গাজার ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে ১৯ নভেম্বর থেকে লোহিত সাগর ও সংলগ্ন এলাকায় চলাচলরত জাহাজগুলোতে হামলা শুরু করে হুতিরা। ইরান সমর্থিত ইয়েমেনি গোষ্ঠীটির দাবি, তারা ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত ও ইসরায়েলকে সমর্থন জানানো দেশের জাহাজগুলিকে লক্ষ্যস্থল করছে। ইসরায়েল গাজায় হামলা বন্ধ করলেই কেবল তারা হামলা বন্ধ করবে বলে জানিয়েছে হুতিরা।তাদের এ পদক্ষেপে বিশ্বের বহু শিপিং কোম্পানি ক্ষতিগ্রস্ত হচ্ছে। যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা হুতিদের এসব হামলার জবাবে ইয়েমেনে পাল্টা হামলা চালাচ্ছে। এতে তিন মাসেরও বেশি সময় ধরে চলা ইসরায়েল-হামাস যুদ্ধ ওই অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করেছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য