Monday, March 4, 2024
বাড়িবিশ্ব সংবাদমাশা আমিনির মৃত্যু: কারাবন্দি ২ নারী সাংবাদিককে মুক্তি দিয়েছে ইরান

মাশা আমিনির মৃত্যু: কারাবন্দি ২ নারী সাংবাদিককে মুক্তি দিয়েছে ইরান

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৫ জানুয়ারি: মাশা আমিনির মৃত্যু এবং তাকে ঘিরে গড়ে ওঠা আন্দোলনের খবর প্রকাশ করার কারণে এক বছর ধরে কারাবন্দি থাকা দুই নারী সাংবাদকিকে জামিনে মুক্তি দিয়েছে ইরান।ওই দুই নারী সাংবাদিক হলেন নিলুফার হামেদি (৩১) এবং এলাহেহ মুহাম্মাদি (৩৬)। তাদের জামিনে মুক্তি দেওয়া হয়েছে বলে ইরানের সংবাদমাধ্যমের বারত দিয়ে জানিয়েছে বিবিসি।খবরে বলা হয়, ওই দুই সাংবাদিক তাদের কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করেছেন এবং আদালতের পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত তারা জামিনে মুক্ত থাকবেন।হিজাব ঠিকমত না পরার কারণে তেহরানে নীতি পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া ২২ বছরের কুর্দি ইরানি তরুণী মাশা আমিনি পুলিশি হেফাজতে থাকা অবস্থায় তিন দিন কোমায় থাকার পর মারা যায়। মাশার পরিবারের অভিযোগ ছিল, গ্রেপ্তারের সময় পুলিশ মাশার মাথায় প্রচণ্ড আঘাত করায় মাশা অজ্ঞান হয়ে কোমায় চলে যায়। কোমা থেকে আর জেগে ওঠেনি এই তরুণী।

মাশার দাফনের দিন তার শহরে বিক্ষোভ শুরু হয় যা পরে পুরো ইরান জুড়ে ছড়িয়ে পড়ে। মাশার মৃত্যু ঘিরে শুরু হওয়া আন্দোলন নারী স্বাধীনতা ও ইরান সরকারের পতনের দাবিতে আন্দোলনে পরিণত হয় এবং ২০২২ সালের শেষ ভাগে টানা কয়েকমাস ধরে তীব্র আন্দোলন হয়।ইরান সরকার দমন-নীপিড়নের মাধ্যমে ওই আন্দোলন থামায়। বহু আন্দোলনকারী নিহত হয়। হাজার হাজার আন্দোলনকারী গ্রেপ্তার হন। কয়েকজনের ফাঁসিও হয়।মুক্তি পাওয়া নিলুফার হামিদি দেশটির সংস্কারপন্থি একটি পত্রিকায় কাজ করতেন এবং তিনিই প্রথম মাশার মৃত্যুর খবর প্রকাশ্যে আনেন।

\তিনি মাশার বাবা এবং দাদি একে অন্যকে জড়িয়ে ধরে কাঁদছেন এমন একটি ছবি অনলাইনে পোস্ট করে লেখেন, “শোকের কালো পোশাক আমাদের জাতীয় পতাকায় পরিণত হয়েছে’। মাশার মৃত্যুর খবর শোনার পর তারা দুইজন কাঁদছিলেন।আর এলাহেহ মোহাম্মাদি, যিনিও একটি সংস্কারপন্থি পত্রিকায় কাজ করতেন তিনি মাশার দাফনের দিন মাশার নিজ শহর সাকেজ থেকে খবর সংগ্রহ করেন এবং জানান, কিভাবে শত শত মানুষ মাশার দাফনের দিন তার জন্য কেঁদেছে এবং প্রতিবাদ জানিয়েছে।এই দুই সাংবাদিককে যথাক্রমে ১৩ ও ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।জামিনে মুক্তির পর সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের যে ছবি প্রকাশ পেয়েছে তাতে তাদের দুইজনকে পরিবার ও বন্ধুদের আলিঙ্গন করতে দেখা গেছে।খবর অনুযায়ী, দুই লাখ মার্কিন ডলার জামানতে তাদের জামিন হয়েছে এবং এই সময়ে তারা দেশ ত্যাগ করতে পারবেন না।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য