Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদপশ্চিম তীরে সংঘর্ষে ৬ ফিলিস্তিনি, ১ ইসরায়েলি পুলিশ নিহত

পশ্চিম তীরে সংঘর্ষে ৬ ফিলিস্তিনি, ১ ইসরায়েলি পুলিশ নিহত

স্যন্দন ডিজিটেল ডেস্ক,‌  ৮ জানুয়ারি: ফিলিস্তিনের ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হামলায় চার ভাইসহ ছয় ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনিদের হামলায় এক ইসরায়েলি পুলিশ কর্মকর্তাও নিহত হয়েছে।ইসরায়েল জানিয়েছে, রোববার জেনিন শহরে ইসরায়েলি সেনাদের ওপর হামলা চালানোর পর তাদের একটি আকাশযান হামলাকারী ফিলিস্তিনিদের ওপর গুলিবর্ষণ করেছে।ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই স্থানে জড়ো হওয়া লোকজনকে লক্ষ্য করে গুলিবর্ষণ করা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ইসরায়েলি বাহিনীকে প্রত্যাহার করে নেওয়ার সময় হামলার ঘটনাটি ঘটে।    নিহতদের মধ্যে এক পরিবারের চার সদস্য আছে এবং তারা পরস্পর ভাই বলে পরিবারের সদস্যরা জানিয়েছেন। 

হামলার পর ঘটনাস্থলে যাওয়া প্রথম ব্যক্তিদের একজন ফিলিস্তিনি চিকিৎসক মুজাহিদ নাজ্জাল রয়টার্সকে বলেছেন, নিহতদের মধ্যে একজনের শরীরে সরাসরি ক্ষেপণাস্ত্রের আঘাত লেগেছে, হামলায় সেখানে থাকা আরও একজন গুরুতর আহত হয়েছে।আহমেদ সুলেইমান নামের আরেক প্রত্যক্ষদর্শী বলেছেন, “জেনিনের প্রবেশ পথে শহীদদের ত্রিভুজ নামক একটি এলাকায় বিমান হামলার ঘটনাটি ঘটেছে। আপনি ক্ষেপণাস্ত্র হামলার ফলাফল দেখতে পাবেন। সব জায়গায় রক্ত ও শরীরের ছিন্নভিন্ন অংশ ছড়িয়ে ছিটিয়ে আছে।” ইসরায়েলের সামরিক বাহিনী ও পুলিশ জানিয়েছে, জেনিনে অভিযান চালানোর সময় নিরাপত্তা বাহিনীর একটি গাড়ি বোমা আঘাতে ক্ষতিগ্রস্ত হয়, এ সময় ইসরায়েলি সীমান্ত পুলিশের এক কর্মকর্তা নিহত ও অন্যরা আহত হয়।তাদের উদ্ধার করার সময় একটি হেলিকপ্টার ‘কভারিং ফায়ার’ করে সাহায্য করেছে বলে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে।এক বিবৃতিতে তারা বলেছে, “হেলিকপ্টারটি সন্ত্রাসীদের একটি দলের ওপর গুলিবর্ষণ করেছে। দলটি বোমা ছুড়ছিল ও আমাদের বাহিনীকে বিপদে ফেলেছিল। সন্ত্রাসীদের বেশ কয়েকজন নিহত হয়েছে।”

ফিলিস্তিনের ইসলামিক জিহাদ আন্দোলনের সশস্ত্র শাখা জেনিন ব্রিগেড এক বিবৃতিতে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর ওপর হামলার দায় স্বীকার করেছে। ৭ অক্টোবর ইসরায়েল গাজায় আক্রমণ শুরু করার আগে পশ্চিম তীর ১৮ মাস ধরে কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের অস্থিরতা প্রত্যক্ষ করে।কিন্তু ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে নির্মূল করার লক্ষ্য নিয়ে ইসরায়েল গাজায় আক্রমণ শুরু করার পর থেকে পশ্চিম তীরে সংঘর্ষের ঘটনা আরও বৃদ্ধি পায় ও তীব্র হয়ে ওঠে।তারপর থেকে পশ্চিম তীরে ইসরায়েলি সেনা ও ইহুদি বসতিস্থাপনকারীদের সঙ্গে সংঘর্ষে কয়েকশ ফিলিস্তিনি নিহত হয়েছে। এ সময় ইসরায়েলের নিরাপত্তা বাহিনী কয়েক হাজার ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে।   

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য