Thursday, October 17, 2024
বাড়িবিশ্ব সংবাদভোটের ফল পাল্টানোর ষড়যন্ত্রের অভিযোগে নিজেকে নির্দোষ দাবি ট্রাম্পের

ভোটের ফল পাল্টানোর ষড়যন্ত্রের অভিযোগে নিজেকে নির্দোষ দাবি ট্রাম্পের

স্যন্দন ডিজিটেল ডেস্ক,৪ আগস্ট: যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল উল্টে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগে নিজেকে নির্দোষ দাবি করেছেন সেই নির্বাচনের পরাজিত প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।বৃহস্পতিবার রাজধানী ওয়াশিংটন ডিসির আদালতের শুনানিতে হাজির হয়ে তিনি এ দাবি করেন।বিবিসি জানিয়েছে, অভিযোগের সংক্ষিপ্ত শুনানির সময় ট্রাম্প নিজেকে নির্দোষ দাবি করেন, এ সময় নরম স্বরে তিনি তার নাম, বয়স এবং তিনি কোনো দ্রব্যের প্রভাবাধীনে নাই বলে জানান।শুনানি শেষে আদালত থেকে বের হয়ে উপস্থিত সাংবাদিকদের ট্রাম্প বলেন, “এই মামলা রাজনৈতিক এক প্রতিপক্ষের নিপীড়ন।”এই নিয়ে চার মাসের মধ্যে তৃতীয়বারের মতো ফৌজদারি মামলার শুনানিতে হাজিরা দিলেন যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্ট।

এই মামলার তদন্তের কেন্দ্রে ছিল মার্কিন ক্যাপিটলে দাঙ্গার ঘটনা। ওয়াশিংটন ডিসিতে সেই ক্যাপিটল ভবন থেকে মাত্র এক কিলোমিটার দূরে আদালতে স্থানীয় সময় বৃহস্পতিবার বিকালে হাজির হন ট্রাম্প। আদালত ভবনের পেছনের একটি দরজা দিয়ে তিনি সেখানে প্রবেশ করেন।২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে সেখানে হামলা চালিয়েছিল ট্রাম্পের উগ্র সমর্থকরা। এই অধিবেশনে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ও তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পের পরাজয় এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয়ের স্বীকৃতি দেওয়া হচ্ছিল। এই দাঙ্গার ঘটনায় অভিযোগের মুখে থাকা প্রায় ১০০০ বিবাদীও এদিন একই আদালত ভবনে হাজিরা দেন।

আদালত কক্ষে হাজির হয়ে ট্রাম্প সামনের সারিতে বসেন। তার পেছনের সারিতে ছিলেন এ মামলার তদন্তে নেতৃত্ব দেওয়া মার্কিন বিচার বিভাগের নিয়োগ করা বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথ। এ সময় ট্রাম্প পেছনে তাকিয়ে স্মিথের সঙ্গে দৃষ্টি বিনিময় করেন।এই শুনানিতে হাজির হতে ট্রাম্প তার নিউ জার্সির বাসভবন থেকে ব্যক্তিগত বিমানে করে ওয়াশিংটন ডিসিতে আসেন।এ মামলায় তার বিরুদ্ধে চারটি অভিযোগ আনা হয়েছে; এগুলো হল, যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতারণার ষড়যন্ত্র, আলামত নষ্ট করা, সরকারি কাজে বাধাদান ও নাগরিক অধিকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগ। এর মধ্যে সবচেয়ে গুরুতর অভিযোগটিতে সর্বোচ্চ ২০ বছর কারাদণ্ডের বিধান আছে।

সবগুলো অভিযোগেই নিজেকে নির্দোর্ষ দাবি করেছেন ট্রাম্প।ভারতের গুজরাটে জন্মগ্রহণকারী বিচারিক হাকিম ম্যাক্সিলা উপাধ্যায় কয়েকটি শর্ত সাপেক্ষে ট্রাম্পকে মুক্তি দেন। এসব শর্তের মধ্যে একটি হচ্ছে, তার আইনজীবীদের অনুপস্থিতিতে ট্রাম্প এ মামলা নিয়ে কোনো সাক্ষীর সঙ্গে আলোচনা করতে পারবেন না।এসব শর্ত মেনে চলতে না পারলে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি, মুক্তির শর্ত প্রত্যাহার ও আদালত অবমাননার অভিযোগ দায়ের হতে পারে বলে ট্রাম্পকে সতর্ক করে দেন বিচারক।এই মামলার পরবর্তী তারিখ নির্ধারিত হয়েছে ২৮ অগাস্ট। তবে সেদিন মার্কিন জেলা জজ তানিয়া চুটকানে সামনে ট্রাম্পের উপস্থিত না দরকার নেই বলে জানিয়েছেন বিচারক উপাধ্যায়। ওই দিন টুটকান মামলার বিচারের একটি তারিখ নির্ধারণ করবেন।আদালত থেকে বের হয়ে ফের নিউ জার্সি ফিরে যাওয়ার আগে ট্রাম্প সাংবাদিকদের বলেন, “তার অভিযুক্তির দিনটি আমেরিকার জন্য একটি অত্যন্ত দুঃখের দিন।”

৭৭ বছর বয়সী রিপাবলিকান ট্রাম্প আবারও প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কোনো ধরনের অপরাধ করার কথা তিনি অস্বীকার করেছেন। সোশাল মিডিয়ায় তিনি এ মামলাকে ‘হাস্যকর’ বলেছেন।ইতোমধ্যেই আরো দুটি মামলায় অভিযুক্ত হয়েছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। এর আগে রাষ্ট্রের গোপন নথি নিজের কাছে রেখে দেওয়ার এবং অর্থ দিয়ে সাবেক পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের মুখ বন্ধ করার মামলায় অভিযুক্ত করা হয়েছিল তাকে।এখন ট্রাম্প পৃথক তিনটি মামলায় মোট ৭৮টি ফৌজদারি অভিযোগের মুখোমুখি হয়েছেন। এসব অভিযোগ সত্ত্বেও ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী বেছে নেওয়ার প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে আছেন তিনি। এই প্রতিদ্বন্দ্বিতায় যিনি জয়ী হবেন তিনিই ওই নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থীর মোকাবেলা করবেন। প্রেসিডেন্ট বাইডেনই ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন পাবেন বলে ধারণা করা হচ্ছে।মঙ্গলবার এক বিবৃতিতে ট্রাম্পের প্রচারণা শিবির বলেছে, ট্রাম্পের বিরুদ্ধে এসব অভিযোগ নির্বাচনে হস্তক্ষেপের শামিল।“এই অ-মার্কিনি ডাইনি শিকার ব্যর্থ হবে,” বিবৃতিতে করা মন্তব্যে বলেছে তারা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য