Tuesday, June 28, 2022
বাড়িবিশ্ব সংবাদফ্রান্সে নতুন টিকা-পাসের বিরুদ্ধে লাখো মানুষের বিক্ষোভ

ফ্রান্সে নতুন টিকা-পাসের বিরুদ্ধে লাখো মানুষের বিক্ষোভ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৯ জানুয়ারি। কোভিড-১৯ মোকাবেলায় ফ্রান্সে নতুন একটি খসড়া আইন হয়েছে। এ আইনানুযায়ী, ‘টিকা পাস’ না থাকলে কেউ জনসমাগম এলাকায় যেতে পারবে না। ফ্রান্সজুড়ে আইনটির বিরুদ্ধে ১০৫,০০০ এরও বেশি মানুষ বিক্ষোভ করছে।

ফরাসি কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানায়, শনিবার ফ্রান্সজুড়ে বিক্ষোভ হয়েছে। রাজধানী প্যারিসে বিক্ষোভকারীরা ‘নো টু ভ্যাকসিন পাস’ লেখা প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করে।

কোথাও কোথাও বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়, অন্তত ১০ জন পুলিশ আহত হয়েছে। এদিন পুলিশ ৩৪ বিক্ষোভকারীকে গ্রেপ্তারও করে।

বিবিসি জানায়, গত বৃহস্পতিবার ফ্রান্সের পার্লামেন্টের নিম্নকক্ষে কোভিড ‘টিকা পাস’ সংক্রান্ত বিল উত্থাপন করা হয় এবং সেটি পাস হয়। ওই আইনের আওতায়, কোনও পাবলিক ভেন্যুতে প্রবেশের জন্য কোভিড-১৯ ‘নেগেটিভ’ সনদ দেখালে আর কাজ হবে না। বরং ‘ভ্যাকসিন পাস’ বা কোভিড টিকা নেওয়ার প্রমাণ দেখানোর প্রয়োজন পড়বে।

এমনকী বার বা রেস্তোরাঁয় যেতে হলেও এই ‘ভ্যাকসিন পাস’ দেখাতে হবে। আইনটি কার্যকর হতে এখন উচ্চকক্ষ সিনেটে সেটি পাস হতে হবে। ফ্রান্সের সিনেটে বিরোধীরা সংখ্যাগরিষ্ঠ। তারপরও সরকার আশা করছে, আগামী ১৫ জানুয়ারি থেকে ‘ভ্যাকসিন পাস’ আইন কার্যকর করা সম্ভব হবে।

‘ভ্যাকসিন পাস’ এর মাধ্যমে সরকার মানুষের স্বাধীনতাকে পদদলিত করবে বলে অভিযোগ বিক্ষোভকারীদের। তারা মনে করছে, এর মাধ্যমে নাগরিকদের ভেদাভেদের চোখে দেখা হবে। বিক্ষোভকারীদের কেউ কেউ আবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁর প্রতি ক্ষোভ ঝেড়েছেন।

সম্প্রতি স্থানীয় একটি দৈনিক পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, যারা টিকা নেয়নি তিনি তাদের ‘ধুয়ে দিতে’ চান। শনিবার প্যারিসে প্রায় ১৮ হাজার মানুষ বিক্ষোভে অংশ নেয়। প্রেসিডেন্টের মন্তব্যের উত্তরে তারা বলেন, ‘আমরা আপনাকে ধুয়ে দেব’।

করোনাভাইরাসের দ্রুত সংক্রামক নতুন ধরন ওমিক্রনের কারণে সারা বিশ্বের মতো ফ্রান্সেও কোভিড-১৯ সংক্রমণ দ্রুতগতিতে বাড়ছে।

শুক্রবার দেশটিতে তিন লাখের বেশি নতুন রোগী শনাক্ত হয়, এ সপ্তাহের মধ্যে যা দ্বিতীয়বার। আইসিইউ’তেও রোগীর চাপ বাড়ছে। কয়েকটি হাসপাতাল জানায়, তাদের আইসিইউ-তে থাকা কোভিড রোগীদের ৮৫ শতাংশই টিকা নেয়নি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য