Friday, March 29, 2024
বাড়িবিশ্ব সংবাদসুদান থেকে নাগরিকদের সরিয়ে নিতে তোড়জোড় বিভিন্ন দেশের

সুদান থেকে নাগরিকদের সরিয়ে নিতে তোড়জোড় বিভিন্ন দেশের

স্যন্দন ডিজিটেল ডেস্ক,,২৪ এপ্রিল: যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনী সুদান থেকে তাদের দূতাবাস কর্মীদের সরিয়ে নিয়েছে, অন্য দেশগুলোও তাদের নাগরিকদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে তৎপরতা শুরু করেছে।রোববার সুদানের রাজধানী খার্তুমে প্রতিদ্বন্দ্বী সামরিক পক্ষগুলোর লড়াইয়ের মধ্যেই এসব তোড়জোড় চলছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। আট দিন আগে সুদানের সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) এর মধ্যে লড়াই শুরু হওয়ার পর মানবিক সংকট দেখা দেয়, ৪২০ জন নিহত এবং লাখ লাখ সুদানি নিত্যপ্রয়োজনীয় পরিষেবাগুলো থেকে বঞ্চিত হয়। এই বিশৃঙ্খলা থেকে থেকে লোকজন পালানোর উদ্যোগ নিলে বিভিন্ন দেশ তাদের নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য খার্তুমে বিমান নামায় এবং গাড়িবহর সংগঠিত করে। এ সময় কিছু বিদেশি নাগরিক আহত হন। রয়টার্সের একজন সাংবাদিক জানিয়েছেন, পুরো শহরজুড়ে গুলির শব্দ শোনা যাচ্ছে এবং আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে আছে।

ফ্রান্সের একটি গাড়িবহরে হামলার জন্য লড়াইরত পক্ষগুলো একে অপরকে দায় দিয়েছে। উভয় পক্ষই বলেছে, এ ঘটনায় ফ্রান্সের একজন নাগরিক আহত হয়েছেন।   ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। এর আগে তারা জানিয়েছিল, তারা তাদের দূতাবাস কর্মী ও নাগরিকদের সরিয়ে নিচ্ছে।ফ্রান্স জানিয়েছে, তাদের একটি উড়োজাহাজ খার্তুমে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি ও অন্যান্য দেশের নাগরিকসহ প্রায় ১০০ জনকে জিবুতিতে সরিয়ে নিয়েছে এবং আরেকটি উড়োজাহাজ একই সংখ্যক যাত্রীসহ উড্ডয়নের পর্যায়ে রয়েছে। তবে নাগরিকদের সরিয়ে আনার ক্ষেত্রে অনেক ঝুঁকিও রয়েছে। পোর্ট সুদানের দিকে যেতে থাকা কাতারের একটি গাড়িবহরে আরএসএফ লুটপাট চালিয়েছে বলে সুদানের সেনাবাহিনী অভিযোগ করেছে। পৃথক আরেক ঘটনায় সংঘর্ষ চলাকালে এক ইরাকি নাগরিক নিহত হয়েছেন আর মিশর জানিয়েছে, তাদের একজন কূটনীতিক আহত হয়েছেন।

খার্তুম থেকে বিদেশি বাসিন্দাদের সরিয়ে নেওয়ার জন্য বিভিন্ন দেশের উদ্যোগে কিছু সুদানি হতাশ বোধ করছেন, বিবদমান পক্ষগুলো বিদেশিদের নিরাপত্তার বিষয়ে সচেতন হলেও স্থানীয়দের নিরাপত্তা নিয়ে খুব একটা উদ্বেগ দেখাচ্ছে না বলে মনে করছেন তারা।“বিদেশিদের চলে যেতে দেখার পর আমার মন খারাপ হয়েছে। আমি দেখলাম, কিছু দলকে সেনাবাহিনী ও আরএসএফ, উভয়েই সহযোগিতা করছে আর এদিকে আমরা জখম হচ্ছি,” বলেছেন আলসাদিক আলফেইত; লড়াই শুরু হওয়ার পর রোববার প্রথমবারের মতো তিনি নিজ বাড়ি ছেড়ে বের হয়ে আসতে পেরেছেন তিনি আর মিশরের দিকে যাচ্ছেন বলে জানিয়েছেন। সুদানের সেনাবাহিনী জানিয়েছে, তারা খার্তুমের উত্তরে বিমান ঘাঁটি ওয়াদি সেদনা থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার অভিযানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্সের সঙ্গে কাজ করেছে। আর কাতার ও জর্ডান তাদের নাগরিকদের স্থলপথে পোস্ট সুদান হয়ে ফিরিয়ে নিচ্ছে বলে বাহিনীটি জানিয়েছে।  কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন, তারাও তাদের কূটনীতিকদের সরিয়ে নিয়েছেন এবং তাদের সুদানি কর্মীদের সহযোগিতা করার চেষ্টা করছেন।  অন্য দেশগুলোর মধ্যে মিশর, ভারত, নাইজেরিয়া ও লিবিয়া জানিয়েছে, তারা তাদের নাগরিকদের দেশে ফিরিয়ে নিতে কাজ করছে। 

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য