Friday, March 29, 2024
বাড়িবিশ্ব সংবাদদিনে ৮২৪ জন করে রুশ সেনার মৃত্যু হচ্ছে: ইউক্রেন

দিনে ৮২৪ জন করে রুশ সেনার মৃত্যু হচ্ছে: ইউক্রেন

স্যন্দন ডিজিটেল ডেস্ক,১৩ ফেব্রুয়ারি: গত এক বছরের মধ্যে চলতি ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সবচেয়ে বেশি হারে রুশ সেনা নিহত হচ্ছেন। ইউক্রেনের এক পরিসংখ্যানে এমন তথ্য পাওয়া গেছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা দপ্তর সম্প্রতি ওই হিসাবটি প্রকাশ্যে এনেছে।ইউক্রেনের এ হিসাবের সত্যতা যাচাই করা যায়নি। তবে যুক্তরাজ্য বলছে, এ পরিসংখ্যান ‘যথার্থ’ বলে মনে হচ্ছে।গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে রাশিয়া। ইউক্রেন প্রকাশিত তথ্য বলছে, ওই অভিযান শুরুর প্রথম সপ্তাহ থেকে শুরু করে গত জানুয়ারি পর্যন্ত দিনে যে সংখ্যক রুশ সেনা মারা গেছেন, তার তুলনায় চলতি ফেব্রুয়ারি মাসে অনেক বেশি সেনা মারা যাচ্ছেন। এ মাসে প্রতিদিন ৮২৪ জন করে রুশ সেনা নিহত হচ্ছেন।ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের (এনএসডিসি) সেক্রেটারি ওলেকসি দানিলভ বলেন, রাশিয়া বড় ধরনের সমস্যার মুখোমুখি হচ্ছে। তিনি মনে করেন, ইউক্রেনের সেনারা খুব শক্তভাবে রুশ হামলা প্রতিহত করছে।গত সপ্তাহে ইউক্রেনের বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ বলেছেন, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার অভিযানের বর্ষপূর্তিকে ঘিরে নতুন একটি রুশ হামলার আশঙ্কা করছেন তাঁরা।

ইউক্রেনের পূর্বাঞ্চলে বাখমুত এলাকা ঘিরে ব্যাপক লড়াই চলছে। গতকাল রোববার রাশিয়ার ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, তাঁর বাহিনী বিধ্বস্ত শহরটির কাছে একটি বসতির দখল নিয়েছে।বাখমুতে চলমান অভিযানের জন্যও নিজের সেনাদের কৃতিত্ব দিতে দেখা গেছে তাঁকে। এ ক্ষেত্রে রুশ সেনাবাহিনীর ভূমিকাকে হেয় করে এক টেলিগ্রাম পোস্টে তিনি লিখেছেন, ‘কম বা বেশি ৫০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে শুধু ওয়াগনারের যোদ্ধারাই ছিলেন।’বক্তব্যটি রুশ সেনাবাহিনী ও ওয়াগনার বাহিনীর মধ্যকার দীর্ঘদিনের উত্তেজনাকেই প্রতিফলিত করে।গত জানুয়ারি মাসে সোলেদার শহরের নিয়ন্ত্রণ নেওয়ার পর প্রিগোজিন বলেছিলেন, তাঁর সেনারা ওই এলাকার পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়েছে। ওই অভিযানে শুধু তাঁর সেনারাই অংশ নিয়েছিল বলে দাবি করেছিলেন তিনি। প্রিগোজিনের দাবিটি নিয়ে প্রশ্ন তুলেছিল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বাখমুতের কৌশলগত গুরুত্ব নিয়ে প্রশ্ন আছে। তবে দীর্ঘমেয়াদি লড়াইয়ের কারণে এ এলাকার নিয়ন্ত্রণ নেওয়াটা এখন প্রতীকী অর্জনের বিষয় হয়ে উঠেছে।ইউক্রেন চলতি মাসে দিনে যে সংখ্যক সেনা নিহত হওয়ার কথা বলছে, তা জুন ও জুলাই মাসের সংখ্যার তুলনায় চার গুণেরও বেশি। জুন ও জুলাই মাসের হিসাব অনুযায়ী, প্রতিদিন ১৭২ জন করে রুশ সেনা নিহত হতেন।ইউক্রেনীয় সেনাবাহিনীর দাবি, গত বছর ইউক্রেনে পুরোদমে অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ১ লাখ ৩৭ হাজার ৭৮০ জন রুশ সেনা নিহত হয়েছেন।গত বছরের নভেম্বরে দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন থেকে রুশ সেনারা পিছু হটার পর থেকে ইউক্রেনে তাদের খুব সামান্যই অগ্রগতি হয়েছে।গত মাসে তীব্র লড়াইয়ের পর বাখমুতের উত্তরে সোলেদার শহরের দখল নিয়েছে তারা। বাখমুতের দখল নিলে রুশ বাহিনী ক্রামাতোরস্ক এবং স্লোভিয়ানস্কের মতো বড় বড় শহরের দিকে অগ্রসর হতে পারে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য