Monday, February 26, 2024
বাড়িবিশ্ব সংবাদআলাস্কার আকাশে অজ্ঞাত উড়ন্ত বস্তুকে গুলি করে নামালো যুক্তরাষ্ট্র

আলাস্কার আকাশে অজ্ঞাত উড়ন্ত বস্তুকে গুলি করে নামালো যুক্তরাষ্ট্র

স্যন্দন ডিজিটেল ডেস্ক,১১ ফেব্রুয়ারি: যুক্তরাষ্ট্রের একটি এফ-২২ জঙ্গি বিমান আলাস্কার আকাশ থেকে অজ্ঞাত উড়ন্ত বস্তুকে গুলি করে নামিয়েছে বলে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন।একটি চীনা বেলুন যুক্তরাষ্ট্রের ওপর দিয়ে উড়ে যাওয়ার পর সেটিকে গুলি করে নামানোর এক সপ্তাহের মধ্যে শুক্রবার নতুন ঘটনাটি ঘটেছে।মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের শীর্ষ মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার জানিয়েছেন, প্রায় একটি ছোট গাড়ির আকারের ওই উড়ন্ত বস্তুটিকে সাইডওয়াইন্ডার ক্ষেপণাস্ত্র দিয়ে নামানো হয়েছে।হোয়াইট হাউসের মুখপাত্র জন কারবি বলেছেন, “এই বস্তুর মালিক কে তা জানিনা আমরা।”

এটি কোথা থেকে ওড়া শুরু করেছিল তাও পরিষ্কার নয় বলে জানিয়েছেন তিনি।প্রেসিডেন্ট জো বাইডেন অজ্ঞাত বস্তুটিকে গুলি করে নামানোর নির্দেশ দেন, যা হোয়াইট হাউস থেকে ঘোষণা করা হয়। এর আগে ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের আরেকটি এফ-২২ জঙ্গি বিমান সাউথ ক্যারোলাইনার উপকূলে একটি চীনা বেলুনকে গুলি করে নামিয়েছিল। এর আগে এক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্র ও আংশিক কানাডার ওপর দিয়ে উড়ে গিয়েছিল এ বেলুনটি, যাকে যুক্তরাষ্ট্র সরকার চীনা নজরদারি বেলুন বলে অভিহিত করেছে। চীন সরকার বলেছে, তাদের বেলুনটি বেসামরিক গবেষণায় নিয়োজিত ছিল।চীনা বেলুনটিকে দ্রুত গুলি করে না নামানোয় তখন প্রেসিডেন্ট বাইডেনের সমালোচনা করেছিলেন কিছু মার্কিন আইনপ্রণেতা। কিন্তু মার্কিন সামরিক বাহিনীর বেলুনটি সাগরের ওপরে যাওয়া পর্যন্ত অপেক্ষার প্রস্তাব দিয়েছিল, তা না হলে এর ধ্বংসাবশেষ পড়ে মানুষ আহত হতে পারে বলে আশঙ্কা করছিল তারা।সর্বশেষ উড়ন্ত বস্তুটি চীনা বেলুনের চেয়ে ছোট ছিল, এমনটি জানানো ছাড়া অজ্ঞাত ওই বস্তুটি সম্পর্কে বিস্তারিত বর্ণনা দিতে রাজি হয়নি পেন্টাগন ও হোয়াইট হাউস; জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।একদিন ধরে পর্যবেক্ষণ করার পরও বস্তুটি কী হতে পারে, এ নিয়ে অনুমান করতে রাজি হননি মার্কিন কর্মকর্তারা। এতে প্রশ্ন উঠেছে, এটি কী ধরনের বস্তু যা যুক্তরাষ্ট্রের অভিজ্ঞ পাইলট ও গোয়েন্দা কর্মকর্তাদের পক্ষেও শনাক্ত করা এত কঠিন হতে পারে।পেন্টাগন জানিয়েছে, বৃহস্পতিবার স্থল রাডার ব্যবহার করে তারা প্রথম বস্তুটির খোঁজ পায়। তখন বিষয়টি তদন্তের জন্য এফ-৩৫ যুদ্ধবিমান পাঠানো হয়। ওই ইউএফওটি (অজ্ঞাত উড়ন্ত বস্তু) তখন ৪০ হাজার ফুট উপর দিয়ে উত্তরপূর্বমুখি হয়ে উড়ছিল আর তাতে তা বেসামরিক বিমান চলাচলের জন্য হুমকি হয়ে উঠেছিল।

এরপর আলাস্কার উত্তরপূর্বাঞ্চলীয় উপকূলে কানাডার সীমান্তের কাছে যুক্তরাষ্ট্রের জলসীমায় জমাটবাধাঁ সাগরে বস্তুটিকে গুলি করে নামানো হয়। বরফের ওপর থেকে ধ্বংস হয়ে যাওয়া বস্তুটির খণ্ডাংশ উদ্ধার করা অনেক সহজ হবে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।এর আগে চীনা বেলুনটিকে গুলি করে নামানোর পর সেটির খণ্ডাংশগুলো আটলান্টিক মহাসাগরের পানিতে ডুবে যায়, তখন সেগুলো উদ্ধার করা অনেক কঠিন হয়ে পড়ে।ব্রি. জেনারেল রাইডার জানিয়েছেন, মার্কিন পাইলটরা ইউএফওটির পাশ দিয়ে উড়ে যাওয়ার সময় নিশ্চিত হয় সেটির ভেতরে কোনো মানুষ নেই, তারপর তারা সেটিকে গুলি করে নামায়।তিনি আরও জানান, ইউএফওটি সতর্কতার সঙ্গে সরে যেতে অক্ষম ছিল এবং দেখতেও বিমানের মতো ছিল না।তবে এটি কোনো আবহাওয়া বেলুন বা অন্য কোনো ধরনের বেলুন ছিল কিনা, তা জানাননি রাইডার বা অন্য মার্কিন কর্মকর্তারা।যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় সময় শুক্রবার দুপুর ১টা ৪৫ মিনিটে এফ-২২ ওই বস্তুটিকে গুলি করে নামায়।“এটি একটি বিমান ছিল না,” এক সংবাদ সম্মেলনে এমনটি বলেছেন রাইডার।যুক্তরাষ্ট্রের বেসামরিক বিমান চলাচল প্রশাসন (এফএএ) জানিয়েছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তৎপরতায় সমর্থন দিতে ওই সময় আলাস্কার উত্তরাঞ্চলের কিছু আকাশপথ বন্ধ রেখেছিল তারা।শুক্রবার অজ্ঞাত উড়ন্ত বস্তুটিকে গুলি করে নামানোর পর কিছু মার্কিন আইনপ্রণেতা বাইডেনের প্রশংসা করেছেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য