Monday, February 6, 2023
বাড়িবিশ্ব সংবাদইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১০জানুয়ারি:

ইন্দোনেশিয়ার তানিমবার দ্বীপপুঞ্জের উপকূলে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা তুলে নেওয়া হয়।বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবারের এ ভূমিকম্পটি অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের কিছু অংশেও অনুভূত হয়েছে।ভূমিকম্পের পর থেকে অন্তত চারটি পরাঘাতের খবর পাওয়া গেছে। ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমণ সংস্থা ভূমিকম্পে সামান্য থেকে মাঝারি মানের ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ইঙ্গিত দিয়েছে, জানিয়েছেন কর্মকর্তারা।

সুনামি সতর্কতা জারির পর থেকে পরবর্তী তিন ঘণ্টায় সমুদ্রপৃষ্ঠের উল্লেখযোগ্য কোনো পরিবর্তন ধরা না পরায় সতর্কতা তুলে নেওয়া হয়।দেশটির ভূপ্রকৃতিবিদ্যা সংস্থা বিএমকেজি জানিয়েছে, ভূমিকম্পটির মাত্রা ৭ দশমিক ৫ বলে নির্ধারিত হয়েছে এবং এর উৎপত্তি স্থানীয় সময় রাত ২টা ৪৭ মিনিটে ভূপৃষ্ঠের ১৩০ কিলোমিটার গভীরে। ভোর ৫টা ৪৩ মিনিটে সুনামি সতর্কতা তুলে নেওয়া হয়। বিএমকেজি-র প্রধান দ্বিকোরিতা কর্ণাবতী এক সংবাদ সম্মেলনে বলেন, “ভূমিকম্প উপকেন্দ্রের চারপাশে চারটি জোয়ার পরিমাপকের ওপর ভিত্তি করে করা আমাদের পর্যবেক্ষণে কোনো অস্বাভাবিকতা শনাক্ত হয়নি বা সমুদ্র পৃষ্ঠের কোনো উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যায়নি।” 

উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের তাদের স্বাভাবিক কাজকর্ম চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।ইউরোপিয়ান মেডিটেরানিয়ান সিসমোলজলিক্যাল সেন্টার (ইএমএসসি) ভূমিকম্পটির মাত্রা ৭ দশমিক ৬ রেকর্ড করেছে আর প্রথমে তারা এর মাত্রা ৭ দশমিক ৭ বলে জানিয়েছিল।যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) ভূমিকম্পটির মাত্রা ৭ দশমিক ৬ বলে জানিয়েছে।বিএমকেজি জানিয়েছে, যে চারটি পরাঘাত হয়েছে তার মধ্যে সবচেয়ে শক্তিশালীটি ৫ দশমিক ৫ মাত্রার ছিল।  ইন্দোনেশিয়ার দুর্যোগ সংস্থার কর্মকর্তারা ভূমিকেম্পর সামগ্রিক ক্ষয়ক্ষতি নির্ণয়ে এখনও কাজ করে চলছেন। স্থানীয় একটি নিউজ ওয়েবসাইটের খবরে বলা হয়েছে, ইয়ামদেনা দ্বীপের সৌমলাকি শহরের বাড়িগুলো ভূমিকম্পে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। 

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য