Wednesday, November 30, 2022
বাড়িবিশ্ব সংবাদরাশিয়ার গ্যাস পাইপলাইনে আরও এক ছিদ্রের সন্ধান

রাশিয়ার গ্যাস পাইপলাইনে আরও এক ছিদ্রের সন্ধান

স্যন্দন ডিজিটাল ডেস্ক, আগরতলা, ৩০ সেপ্টেম্বর।।বাল্টিক সাগরের তল দিয়ে ইউরোপে চলে যাওয়া রাশিয়ার গ্যাস সরবরাহের গুরুত্বপূর্ণ নর্ড স্ট্রিম পাইপলাইনে আরেকটি ছিদ্রের সন্ধান পেয়েছে সুইডেন।এ নিয়ে এক সপ্তাহের মধ্যে নর্ড স্ট্রিম ১ ও ২ পাইপলাইনে চারটি ছিদ্র শনাক্ত হল বলে জানিয়েছে বিবিসি।চলতি সপ্তাহের শুরুতে ডেনমার্ক ও সুইডেন প্রথম নর্ড স্ট্রিম ১ ও নর্ড স্ট্রিম ২ পাইপলাইনে লিক হওয়ার কথা জানায়।

পশ্চিমা সামরিক জোট নেটো ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বলছে, পাইপলাইনে ছিদ্র হওয়া নাশকতামূলক কর্মকাণ্ড।ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের পর ইউরোপে জ্বালানি সংকটের প্রাণকেন্দ্রে রয়েছে নর্ড স্ট্রিম-১ এবং নর্ড স্ট্রিম-২ নামের এই দুটি গ্যাস পাইপলাইন।ইউক্রেইনে আগ্রাসন চালানোর জেরে রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপ হওয়ার পর মস্কো এই গ্যাস পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ কয়েক দফায় কমিয়েছে। এতে ইউরোপে জ্বালানির দাম বেড়ে যায় এবং দেশগুলো বিকল্প জ্বালানির সন্ধান শুরু করে।এবার পাইপলাইনে ছিদ্রের জন্য রাশিয়াও নাশকতাকে সম্ভাব্য কারণ হিসাবে উল্লেখ করেছে। ওদিকে ইউক্রেইন বলছে, ইউরোপকে অস্থিতিশীল করতে রাশিয়া পরিকল্পিতভাবে নিজেদের পাইপলাইনে সন্ত্রাসী হামলা চালিয়েছে। কিন্তু রাশিয়া এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

ভূকম্পন বিশেষজ্ঞরা বলছেন, গত মঙ্গলবার ডেনমার্ক উপকূলে ওই দুটি পাইপলাইনের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় দাবি করেছে, যেখানে বিস্ফোরণ হয়েছে সেই এলাকা যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা নিয়ন্ত্রিত।যুক্তরাজ্যে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত বিবিসি-কে বলেছেন, এটি স্পষ্ট যে, কোনও রাষ্ট্র ছাড়া এমন ঘটনা ঘটতে পারে না। এ ঘটনায় কোনও রাষ্ট্র অবশ্যই দায়ী।সুইডেনের কোস্টগার্ড জানিয়েছে, নর্ড স্ট্রিম ২ পাইপলাইনে পাওয়া চতুর্থ ছিদ্রটি নর্ড স্ট্রিম ১ এর কাছে এর আগে পাওয়া বড় ছিদ্রটির কাছাকাছি।ইইউ বরাবরই ইউক্রেনকে সমর্থন দিয়ে যাওয়া পশ্চিমাদের বিরুদ্ধে অস্ত্র হিসাবে নর্ডস্ট্রিম গ্যাস পাইপলাইনকে ব্যবহারের জন্য রাশিয়াকে দোষারোপ করে এসেছে।আন্তর্জাতিক জ্বালানি সংস্থার প্রধান ফাতিহ বাইরোল বলেছেন, পাইপলাইনে ক্ষতির জন্য কে দায়ী তা ‘খুবই স্পষ্ট’। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলেননি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য