Tuesday, October 22, 2024
বাড়িবিশ্ব সংবাদহংকংয়ে মাটি থেকে ব্যাকটেরিয়া সংক্রমণে চিড়িয়াখানার ১১ বানরের মৃত্যু

হংকংয়ে মাটি থেকে ব্যাকটেরিয়া সংক্রমণে চিড়িয়াখানার ১১ বানরের মৃত্যু

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২১ অক্টোবর: হংকংয়ের দেড় শতাব্দী প্রাচীন একটি চিড়িয়াখানায় প্রথমে নয়টি বানর মারা যাওয়ার পর কর্তৃপক্ষ জানিয়েছে, মাটি থেকে সংক্রমিত ব্যাকটেরিয়ায় এদের মৃত্যু হয়েছে। পরে আরও দু’টি বানর মারা যায়।ব্যাকটেরিয়াগুলো মেলিওডোসিস প্রজাতির বলে জানিয়েছে তারা, খবর রয়টার্সের।আকস্মিক এতগুলো বানরের মৃত্যুর ঘটনায় ১৮৬০ সালে নির্মিত হংকংয়ের প্রাচীনতম চিড়িয়াখানা ও পার্কের একাংশ ১৪ অক্টোবর থেকে বন্ধ রয়েছে। ওই সময়ই প্রথম কয়েকটি বানরের মৃত্যুর কথা জানিয়েছিল কর্তৃপক্ষ।

পাঁচটি পৃথক খাঁচায় বানরগুলো রাখা ছিল। মৃত বানরগুলির মধ্যে ডি ব্রাজা প্রজাতির পাশাপাশি একটি কাঠবিড়ালি বানর, তুলো-শীর্ষ তামারিন এবং সাদা মুখের সাকিস ছিল।কর্তৃপক্ষ জানিয়েছে, মেলিওডোসিসে আক্রান্ত হওয়ার পর নয়টি বানর সেপসিসে মারা গেছে। ময়নাতদন্তে বানরগুলোর বিভিন্ন অঙ্গে প্রচুর পরিমাণে মেলিওডোসিস ব্যাকটেরিয়া পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এই ব্যাকটেরিয়া সম্ভবত বানরদের আবাসস্থলের মাটি থেকে এসেছে।সর্বশেষ দুটি বানরের মৃত্যুর কারণ নিশ্চিত হতে হলে আরও পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন বলে জানিয়েছে তারা।নগরীর সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী কেভিন ইয়ুং স্থানীয় সম্প্রচারমাধ্যম আরটিএইচকে-কে বলেন, চিড়িয়াখানার কাজের জন্য শ্রমিকদের প্রায়ই বানরের খাঁচাগুলোর আশেপাশে মাটিতে খোঁড়াখুঁড়ির কাজ করতে হয়। ধারণা করা হচ্ছে, শ্রমিকদের জুতায় লেগে থাকা মাটি থেকেই ব্যাকটেরিয়া খাঁচা পর্যন্ত পৌঁছেছে।

ইয়ুং বলেন, “প্রাণীদের স্বাস্থ্য ঝুঁকির কথা চিন্তা করে এই সময়ের জন্য আমরা পুরো স্তন্যপায়ী প্রাণী বিভাগটি ঘিরে বন্ধ করে রেখেছি, যেন সাধারণ মানুষের সঙ্গে প্রাণীদের কোনো ধরনের সংযোগ না ঘটে।”কর্তৃপক্ষ জানিয়েছে, মেলিওডোসিস প্রজাতির ব্যাকটেরিয়া সাধারণ আর্দ্র মাটিতে থাকে। যদিও এটি মানুষ এবং প্রাণী উভয়কেই প্রভাবিত করতে পারে, তবে এটি প্রাণী থেকে মানুষের মধ্যে যাওয়ার সম্ভাবনা কম।হংকং নগরীর বাণিজ্য কেন্দ্রের পাশে ও গভর্নমেন্ট হাউজের কাছে এই চিড়িয়াখানার প্রায় ৪০টি খাঁচায় ১৫৮ প্রজাতির পাখি, ৭০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী এবং ২১ প্রজাতির সরীসৃপ আছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য