Friday, October 18, 2024
বাড়িরাজ্যবুধবার সকাল থেকে সারারাজ্যে অনুষ্ঠিত হলো কবি প্রণাম অনুষ্ঠান

বুধবার সকাল থেকে সারারাজ্যে অনুষ্ঠিত হলো কবি প্রণাম অনুষ্ঠান

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৮ মে : আজ পঁচিশে বৈশাখ অর্থাৎ রবীন্দ্রজয়ন্তী। ১৮৬১ সালের ৭ই মে কলকাতার জোড়াসাঁকো ঠাকুর বাড়িতে জন্মগ্রহণ করে ছিলেন। তিনি ছিলেন প্রখ্যাত বাঙালি কবি, পণ্ডিত, ঔপন্যাসিক, নাট্যকার, মানবতাবাদী, দার্শনিক। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী উপলক্ষে আজ সকাল থেকেই গোটা বিশ্বের সাথে তাল মিলিয়ে ত্রিপুরা রাজ্য জুড়ে পালন করা হয় দিনটি। বিভিন্ন জায়গায় কবির জন্ম জয়ন্তী পালন করা হয়।

 এইদিন সকালে তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে রবীন্দ্র কাননে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তীতে প্রভাতী কবি প্রনাম অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উপস্থিত ছিলেন ত্রিপুরা তথ্য ও সংস্কৃতি দপ্তরের সচিব ড. প্রদীপ কুমার চক্রবর্তী। তিনি কবিগুরুর মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান। তিনি জানান যথাযথ মর্যাদার সাথে আজকে এই দিনটি উদযাপন করা হচ্ছে। এদিনের অনুষ্ঠানে কচিকাঁচারা নিত্য ও আবৃত্তিতে অংশগ্রহণ করে। যথাযথ মর্যাদার সাথে দিনটি উদযাপন করা হচ্ছে বলে জানান তিনি। এদিন সকালে বাংলা সংস্কৃতি বলয় আগরতলা সংসদের পক্ষ থেকে শোভাযাত্রার আয়োজন করা হয়। কচিকাঁচারা এদিন শোভাযাত্রার অংশগ্রহণ করে। শোভাযাত্রাটি আগরতলা শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে। উদ্যোক্তারা বলেন কবি গুরুর জন্মদিন উপলক্ষে যে শোভাযাত্রার আয়োজন করা হয়েছে তা সত্যিই অত্যন্ত আনন্দের। রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে ক্ষুদিরাম বসু ইংরেজি মাধ্যম স্কুলের পক্ষ থেকে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রায় উপস্থিত ছিলেন শিক্ষক শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা।

 ছাত্র-ছাত্রীদের মধ্যে কবিগুরুর অনুপ্রেরণা জাগিয়ে তুলতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এদিকে ছাত্র যুবক ভবনে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতি শ্রদ্ধা জানানো হয়। ১৬৪ তম জন্ম দিবস উপলক্ষে এদিন যথাযথ মর্যাদার সাথে দিনটি পালন করে এস এফ আই, টি এস ইউ, ডি ওয়াই এফ আই এবং টি ওয়াই এফ। উপস্থিত ছিলেন ডিওয়াইএফআই রাজ্য সভাপতি পলাশ ভৌমিক সহ বাকি সংগঠনের নেতৃত্ব ও সদস্যরা। সকলে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিকৃতিতে পুস্পাঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান।এদিকে প্রদেশ কংগ্রেসের পক্ষ থেকে যথাযথ শ্রদ্ধার সাথে দিনটি পালন করা হয়। অনুষ্ঠানটি হয় প্রদেশ কংগ্রেস ভবন প্রাঙ্গণে। সেখানে বিশ্ব কবির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন প্রদেশ কংগ্রেস সভাপতি আশীষ কুমার সাহা। সঙ্গে উপস্থিত ছিলেন প্রদেশ কংগ্রেসের ছাত্র ও যুব সংগঠনের নেতৃত্ব। অপরদিকে ছন্দনীড়ের উদ্যোগে প্রতি বছরের মতো এবছরও রবীন্দ্র ভবন প্রাঙ্গনে কবিপ্রনাম অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে বহু শিল্প প্রতিষ্ঠানের শিল্পীরা অংশগ্রহণ করেন। এছাড়াও আয়োজিত হয় ছোটদের বসে আঁকো প্রতিযোগিতা। পাশাপাশি রাজ্যের বরিষ্ঠ ৬ জন চিত্রশিল্পী অনুষ্ঠান প্রাঙ্গণে অনুষ্ঠান চলাকালীন চিত্র অংকন করেন। এই অনুষ্ঠানকে কেন্দ্র করে দর্শকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। কবি প্রণাম এ দিন শুধু আগরতলায় নয়, রাজ্যের বিভিন্ন মহকুমাতেও লক্ষ্য করা গেছে কবি প্রনাম অনুষ্ঠানের আয়োজন। বুধবার উদয়পুর রাজনগর স্থিত ভুবনেশ্বরী মন্দির প্রাঙ্গণে গোমতী জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে কবি প্রণাম অনুষ্ঠান হয়। এই অনুষ্ঠানে প্রদীপ প্রজ্জ্বলন ও কবির প্রতিকৃতিতে মাল্যদান করেন গোমতী জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের সহধিকর্তা মনোজ দেববর্মা, বিশেষ শিক্ষক মনোজিৎ ধর, বিশিষ্ট শিক্ষক ভাস্কর নন্দন সরকার সহ আরো অনেকে। পাশাপাশি এদিন ভুবনেশ্বরী মন্দির প্রাঙ্গণ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এদিন স্কুলের ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের উপস্থিতি ছিল বেশ সারা জাগানোর মতো।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য