Tuesday, September 17, 2024
বাড়িজাতীয়লোকসভা ভোটের মুখে আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার অরবিন্দ কেজরিওয়াল

লোকসভা ভোটের মুখে আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার অরবিন্দ কেজরিওয়াল


নয়াদিল্লি, ২১ মার্চ (হি. স.): দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বৃহস্পতিবার রাতে তাঁকে গ্রেফতার করেন ইডি আধিকারিকরা। উল্লেখ্য, এদিনই কেজরিওয়ালকে অন্তর্বর্তীকালীন সুরক্ষা দিতে অস্বীকার করেছিল দিল্লি হাইকোর্ট। আদালত বৃহস্পতিবার বলেছিল, “আমরা অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারির বিষয়ে কোনও অন্তর্বর্তীকালীন সুরক্ষা দিতে পারি না।” এর আগে কেজরিওয়াল আদালতকে বলেছিলেন, যে তিনি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের সামনে হাজির হতে প্রস্তুত, তবে তাকে আশ্বস্ত করতে হবে তদন্তকারী সংস্থা তাকে গ্রেফতার করবে না। এই ক্ষেত্রে দিল্লি হাইকোর্টও ইডিকে উত্তর দিতে এবং একটি নতুন অন্তর্বর্তী পিটিশন দায়ের করতে বলেছে। এই মামলার পরবর্তী শুনানি হবে ২২ এপ্রিল।

প্রসঙ্গত, আবগারি দুর্নীতি মামলায় দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল৷ এই মামলায় তাঁর বিরুদ্ধে ইডি যাতে জোর করে কোনও ব্যবস্থা না নেয়, তার জন্য রক্ষাকবচ চেয়ে আদালতে নতুন করে আবেদন করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী৷

দিল্লির আবগারি নীতি কেলেঙ্কারি মামলায় এখনও পর্যন্ত ইডি অরবিন্দ কেজরিওয়ালকে ৯ বার সমন জারি করেছে। কিন্তু সেই তলবে সাড়া দিয়ে হাজিরা দেননি তিনি৷ এরপরেই আদালতের দ্বারস্থ হয় ইডি৷ বুধবার দিল্লি হাইকোর্টে এই সম্পর্কিত মামলার শুনানির সময় কেজরিওয়ালের আইনজীবীরা জানিয়েছিলেন, যদি আদালত নিরাপত্তা দেয় দিল্লির মুখ্যমন্ত্রী হাজিরা দিতে প্রস্তুত৷ তবে তাঁদের আশঙ্কা রয়েছে যে তাঁকে গ্রেফতার করতে পারে ইডি। আবগারি নীতি কেলেঙ্কারি মামলায় ইডির শেষ সমন অনুযায়ী, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা অরবিন্দ কেজরিওয়ালকে ২১ মার্চ হাজিরা দেওয়ার জন্য ডেকেছিল। ইডির সেই সমনকে চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন দিল্লির মুখ্যমন্ত্রী৷ এই মামলায় বুধবার হাইকোর্ট কেজরিওয়ালের আবেদনের ভিত্তিতে ইডির প্রতিক্রিয়া জানতে চেয়েছে।

কেজরিওয়ালের আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, আপ নেতা মণীশ সিসোদিয়া এবং সঞ্জয় সিংকেও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা গ্রেফতার করেছে। আমাদের আশঙ্কা যে ইডি কেজরিওয়ালকেও গ্রেফতার করবে৷ তবে তাঁকে সুরক্ষা দেওয়া হলে তিনি হাজিরা দিতে প্রস্তুত। সেই রক্ষাকবচ দিতে অস্বীকার করলো আদালত। আর এদিনই রাতে তাঁকে গ্রেফতার করেন ইডি আধিকারিকরা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য