Sunday, September 8, 2024
বাড়িশ্রেণী বহির্ভূতবাজেট পেশের পরেই শেয়ার বাজারে বিরাট ধস !

বাজেট পেশের পরেই শেয়ার বাজারে বিরাট ধস !

স্যন্দন ডিজিটেল ডেস্ক,   ২৩ জুলাই ২০২৪  :-   তৃতীয় দফার এনডিএ সরকারের প্রথম বাজেট। কিন্তু সেই বাজেট পেশের পর শেয়ার বাজারে মিলল কেবল একরাশ হতাশা। বাজেট ঘোষণা শেষ হতেই ১২০০ পয়েন্টেরও বেশি পড়ে যায় সেনসেক্সের সূচক। দিনের শেষে অবশ্য ঘুরে দাঁড়িয়ে ফের ৮০ হাজারের গণ্ডি পেরিয়েছে সেনসেক্স। তবে সোমবারের তুলনায় এখনও কম রয়েছে সূচক।

মঙ্গলবার বাজেট পেশের আগে চাঙ্গা ছিল শেয়ার বাজার। সোমবারের তুলনায় সেনসেক্সের সূচক ২০০ পয়েন্ট বেড়ে ৮১ হাজারের বেশ কাছে পৌঁছে যায়। সকাল সাড়ে নটা পর্যন্ত সেনসেক্সের সূচক ছিল ৮০৭২৪.৩। নিফটির সূচক বেড়ে দাঁড়িয়েছে ২৪৫৬৮.৯। লাভের মুখ দেখেন পাবলিক সেক্টরের বিনিয়োগকারীরা। তবে বেলা খানিকটা গড়াতেই ফের নেমে যায় সূচক।

নির্মলার বাজেট ঘোষণা শেষ হতেই বড়সড় ধস নামে শেয়ার বাজারে । বেলা একটা নাগাদ দেখা যায়, ১২৪৮.২৩ পয়েন্ট খুইয়ে ৮০ হাজারের নিচে নেমে যায় সেনসেক্স। বড়সড় পতন হয় নিফটিতেও। ৪০৯ পয়েন্ট কমে যায় নিফটির সূচক। সবমিলিয়ে লোকসানের মুখে পড়ে ২৯৭১টি স্টক। মাত্র ৮১১টি স্টকের লাভ হয়েছে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, গত সাত সপ্তাহ ধরে উর্ধ্বমুখী ছিল শেয়ার বাজার

কেন আচমকা ধস নামল বম্বে স্টক এক্সচেঞ্জে? এর জন্য বাজেটের নয়া নীতিকেই দুষছেন বিশেষজ্ঞরা। বিনিয়োগকারীরা ভেবেছিলেন, লভ্যাংশের উপরে করের হার হয়তো অপরিবর্তিত থাকবে। কিন্তু লং টার্ম লাভের উপর ১২.৫ শতাংশ এবং স্বল্প সময়ের লভ্যাংশের উপর ২০ শতাংশ কর ঘোষণা করেন অর্থমন্ত্রী। আগে এই হার যথাক্রমে ১০% এবং ১৫% ছিল। এই ঘোষণার পরেই হুহু করে পড়েছে শেয়ার বাজার। নিজেদের শেয়ার বিক্রি করে দিয়ে কর বাঁচাতে চেষ্টা করেছেন বিনিয়োগকারীরা। তবে দিনের শেষে ফের ৮০ হাজারের গণ্ডি পেরিয়েছে সেনসেক্স। কিন্তু সোমবারের তুলনায় এখনও নিচে সেনসেক্স। 

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য