Sunday, September 8, 2024
বাড়িজাতীয়একনজরে নির্মলার সেরা ১২ ঘোষণা !

একনজরে নির্মলার সেরা ১২ ঘোষণা !

স্যন্দন ডিজিটেল ডেস্ক,   ২৩ জুলাই ২০২৪  :-  তৃতীয়বার ক্ষমতায় আসার পরে প্রথমবার বাজেট এনডিএ সরকারের। সেই বাজেটে শরিকদের জন্য উদারহস্ত অবতারে ধরা দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই সঙ্গে মহিলাদের ক্ষমতায়নেও নানা উদ্যোগ নিচ্ছে কেন্দ্র। জোর দেওয়া হয়েছে বেকারত্ব দূরীকরণেও। একনজরে রইল বাজেটের একডজন ঘোষণা।

অন্ধ্রবিহারের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ: শরিক টিডিপির চাপের মুখে অন্ধ্রের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা কেন্দ্রের। ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ হল অন্ধ্রের নতুন রাজধানী অমরাবতী নির্মাণের জন্য। একগুচ্ছ আর্থিক সুবিধা বিহারকেও। সেরাজ্যে নানা সড়ক প্রকল্পের জন্য ২৬ হাজার কোটি টাকা দেবে কেন্দ্র।

বেতনভুকদের করছাড়: নতুন কর কাঠামোয় স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার করার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ । ফলে নতুন কর কাঠামোয় বেতনভুক কর্মীরা প্রতি আর্থিক বর্ষে ১৭ হাজার ৫০০ টাকা পর্যন্ত আয়কর বাঁচাতে পারবেন।

কোটি যুবকযুবতীকে ইন্টার্নশিপ, কোটি কর্মসংস্থানের লক্ষ্য: বেকারত্ব দূরীকরণে তিনটি প্রকল্পের কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী। ইপিএফওতে অন্তর্ভুক্ত হওয়ার পর প্রত্যেক কর্মীকে এক মাসের বেতন এবং পিএফের টাকা দেবে কেন্দ্র। ইন্টার্নশিপ স্কিম চালু করবে কেন্দ্র। মাসে ৫ হাজার টাকা দেওয়া ঘোষণায় উপকৃত হবেন ১ কোটি যুবক-যুবতী। বেড়েছে মুদ্রা লোনের উর্ধ্বসীমা, চালু স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ধাঁচে নয়া প্রকল্প।

আবাস যোজনায় শহরে বাড়ি তৈরির জন্য বাজেটে বরাদ্দ ১০ লক্ষ কোটি, প্রধানমন্ত্রী আবাস যোজনায় আরও তিন কোটি বাড়ি তৈরির ঘোষণা। উপকৃত হবে ১ কোটি আমজনতা। মহিলা ক্ষমতায়নের জন্য কর্মরত মহিলাদের জন্য ওয়ার্কিং হস্টেল, বাচ্চাদের রেখে কর্মক্ষেত্রে আসার জন্য ক্রেশের ব্যবস্থা। এছাড়াও মহিলাদের স্ট্যাম্প ডিউটিতে ছাড়। ক্যানসারের ৩ ওষুধে পুরোপুরি আমদানি শুল্ক ছাড়। কর ছাড়ের তালিকায় সোনা-রুপো, চামড়া, বৈদ্যুতিন যন্ত্রপাতি। ফলে দাম কমবে গয়না, জুতো, মোবাইল, চার্জারের। 

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য