Sunday, September 8, 2024
বাড়িশ্রেণী বহির্ভূতসন্ত্রাসদমনে কাশ্মীরে এবার PSF কমান্ডো

সন্ত্রাসদমনে কাশ্মীরে এবার PSF কমান্ডো

স্যন্দন ডিজিটেল ডেস্ক,   ২১ জুলাই ২০২৪  :-  জম্মু ও কাশ্মীরে পাকিস্তান মদতপুষ্ট জঙ্গিদের অনুপ্রবেশ রুখতে এ বার উপত্যকায় ৫০০ প্যারা স্পেশ্যাল ফোর্স (পিএসএফ) কমান্ডো মোতায়েন করল ভারতীয় সেনাবাহিনী। সংবাদ সংস্থা সূত্রে খবর, প্রায় ৫০-৫৫ জন জঙ্গি সীমান্ত ডিঙিয়ে জম্মুতে ঢুকে পড়েছে। তারা বিভিন্ন অঞ্চলে গা-ঢাকা দিয়ে রয়েছে বলে সেনাবাহিনীর কাছে খবর। আত্মগোপন করে থাকা ওই জঙ্গিদের খুঁজে-খুঁজে নিকেশ করতেই জম্মুতে পিএসএফ-এর ৫০০ কমান্ডোকে মোতায়েন করা হয়েছে।

কিছুদিনের মধ্যেই জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন ঘোষণা হওয়ার সম্ভাবনা। রাজনৈতিক দলগুলি নির্বাচনী প্রস্তুতিও শুরু করে দিয়েছে। কিন্তু সাম্প্রতিক সময়ে কাশ্মীর উপত্যকায় যেভাবে জঙ্গি কার্যকলাপ দেখা গিয়েছে, তাতে নিরাপত্তা বাহিনীর চিন্তা বেড়েছে। এই পরিস্থিতিতে জঙ্গি অনুপ্রবেশ ঠেকাতে উপত্যকায় মোতায়েন করা বাহিনীও পুনর্বিন্যাস করা হচ্ছে বলে খবর। পাশাপাশি কাশ্মীর উপত্যকায় যে সব জায়গা থেকে জঙ্গিদের মদত দেওয়া হচ্ছে বলে সন্দেহ রয়েছে, সেগুলিও বন্ধ করতে নজরদারি আরও জোরদার করছে সেনাবাহিনী । জম্মুতে ইতিমধ্যেই এক ব্রিগেড জওয়ান মোতায়েন রয়েছে। সাধারণত, এক একটি ব্রিগেডে ৩-৫ হাজার জওয়ান থাকে। কয়েকটি ব্যাটেলিয়ন নিয়ে তৈরি হয় একটি ব্রিগেড।

সূত্রের খবর, অনুপ্রবেশকারী জঙ্গিদের হাতে অত্যাধুনিক সমরাস্ত্র ও যোগাযোগের সরঞ্জাম রয়েছে। আফগানিস্তানে মার্কিন সেনার পরিত‌্যক্ত অস্ত্র তালিবানদের মাধ্যমে পাকিস্তানি জঙ্গিদের হাতে পৌঁছে গিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। সীমান্ত পেরিয়ে এ দেশে গা- ঢাকা দেওয়া সেই জঙ্গিদের খোঁজে ইতিমধ্যেই তল্লাশি অভিযান শুরু হয়েছে। জম্মুতে আগে থেকেই জঙ্গি দমনের জন্য রাষ্ট্রীয় রাইফেলসের দু’টি বাহিনী ‘রোমিও’ ও ‘ডেলটা’ মোতায়েন রয়েছে। সঙ্গে আরও সশস্ত্র বাহিনী রয়েছে। তার সঙ্গে এ বার আরও ৫০০ পিএসএফ কমান্ডো মোতায়েন করা হল উপত্যকায়।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য