Thursday, February 29, 2024
বাড়িশ্রেণী বহির্ভূতকনকনে ঠান্ডার মধ্যেই নির্বাচনী উষ্ণতার বার্তা গেরুয়া শিবিরের।

কনকনে ঠান্ডার মধ্যেই নির্বাচনী উষ্ণতার বার্তা গেরুয়া শিবিরের।

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৮ জানুয়ারি : কনকনে ঠান্ডার মধ্যেই নির্বাচনী উষ্ণতার বার্তা গেরুয়া শিবিরের। ঘোষণা হল করা ‘টিম মোদি’র সদস্যদের নামের তালিকা। ২১ সালের বিধানসভা নির্বাচনে বিপর্যয়ের পর বাংলার পর্যবেক্ষকের পদ থেকে কৈলাস বিজয়বর্গীকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় তৎকালীন উত্তরপ্রদেশের পর্যবেক্ষক সুনীল বনশলকে। এবার লোকসভা নির্বাচনের ইনচার্জ করা হল মঙ্গল পাণ্ডেকে। কেন্দ্রীয় সাধারন সম্পাদক হিসাবে রাজ্য সংগঠনের পর্যবেক্ষক অবশ্য থাকছেন সুনীল বনশল। নির্বাচনী সহ পর্যবেক্ষক হলেন অমিত মালব্য ও আশা লাকড়া। বিহারে টালমাটাল রাজনৈতিক পরিস্থিতিতে দায়িত্বে নিয়ে আসা হলো বিনোদ তাপড়ে ও দীপক প্রকাশকে।

এবার লোকসভা নির্বাচনে ভোটার সংখ্যা প্রায় ৯৬ কোটি। তার মধ্যে মহিলা ভোটার প্রায় ৪৬ কোটি। ৩৭০ ধারা বিলোপ হয়েছে ও রাম মন্দির হয়ে গিয়েছে। এবার লোকসভা ভোট। তৃতীয়বার দিল্লির কুর্সি দখলে মরিয়া গেরুয়া শিবির। রাজ্যে রাজ্যে সংগঠন দেখভালের দায়িত্ব কেন্দ্রীয় নেতৃত্বের হাতে তুলে দিলেন অমিত শাহ ও জে পি নাড্ডারা। অমিত শাহ নিজে ত্রিপুরার সংগঠন দেখেন। তাই বার বার রাজ্যে যাচ্ছেন। রাজ্য নেতৃত্বের সঙ্গে বৈঠক করছেন।

এদিকে, বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি জয় পান্ডাকে উত্তরপ্রদেশের দায়িত্বে রাখা হয়েছে। আন্দামান নিকোবরে ওয়াই সত্য কুমার, অরুণাচল প্রদেশে অশোক সিংহল, চন্ডীগড়ে বিজয়ভাই রূপানি, হরিয়ানার দায়িত্বে ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ও সুরেন্দ্র সিং নগর। কংগ্রেসশাসিত হিমাচল প্রদেশে শ্রীকান্ত শর্মা ও সঞ্জয় ট্যান্ডন জম্মু ও কাশ্মীরে তরুণ চুঘ ও আশিস সুদ, ঝাড়খন্ড লক্ষ্মীকান্ড বাজপেয়ী, কর্ণাটকে রাধামোহন দাস আগরওয়াল ও সুধাকর রেড্ডি, বাম শাসিত কেরলের দায়িত্বে যথারিতি প্রকাশ জাভরেকর। মধ্যপ্রদেশের দায়িত্বে মহেন্দ্র কুমার সিং ও সতীশ উপাধ্যায়, ওড়িশায় বিজয়পাল সিং তোমার ও লতা উসেনড়ি। আপশাসিত পঞ্জাবের দায়িত্ব দেওয়া হয়েছে বিজয়ভাই রুপানি ও নরেন্দ্র সিংকে। তামিলনাড়ুতে অরবিন্দ মেনন ও সুধাকর রেড্ডি এছাড়া উত্তরাখণ্ডের দায়িত্ব দেওয়া হয়েছে দুষ্মন্ত কুমার গৌতমকে।

অন্যদিকে, এবার নতুন ভোটারের সংখ্যা তাক লাগিয়ে দেওয়ার মতো। নির্বাচন কমিশন সূত্রে খবর, লোকসভা নির্বাচনে প্রথমবার ভোট দেবেন প্রায় ১ কোটি ৭৩ লক্ষ। এবার ভোট পরিচালনায় প্রায় ১ কোটি ৫ লক্ষ সরকারি কর্মচারীকে নিয়োগ করা হবে বলে জানিয়েছে কমিশন। প্রতিটি রাজ্যেই মোতায়েন থাকবে কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য