Tuesday, July 16, 2024
বাড়িরাজ্যআসন্ন পঞ্চায়েত নির্বাচনে ভোট গ্রহণ পর্ব সম্পন্ন হতে চলেছে ৮ আগস্ট, গননা...

আসন্ন পঞ্চায়েত নির্বাচনে ভোট গ্রহণ পর্ব সম্পন্ন হতে চলেছে ৮ আগস্ট, গননা ১২ আগস্ট

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১০ জুলাই : আগামী ৪ আগস্ট রাজ্যের পঞ্চায়েতের মেয়াদ শেষ হতে চলেছে। তাই পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। ৮ আগস্ট অনুষ্ঠিত হবে পঞ্চায়েত নির্বাচনের ভোট গ্রহণ। তারপর ভোট গণনা হবে ১২ আগস্ট। প্রার্থীরা ১১ জুলাই থেকে মনোনয়নপত্র জমা দিতে পারবে।

 প্রার্থীরা আগামী ১৮ জুলাই পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন। মনোনয়ন পত্র ক্রুটিনি হবে আগামী ১৯ জুলাই। ২২ জুলাই মনোনয়ন পত্র প্রত্যাহার করার শেষ দিন। তারপর ৮ ই আগস্ট সকাল ৭ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত হবে ভোট গ্রহন প্রক্রিয়া। ১৭ আগস্ট এর মধ্যে পঞ্চায়েত নির্বাচনের সমস্ত প্রক্রিয়া শেষ করা জন্য নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার রাজ্য নির্বাচন কমিশনার শরদিন্দু চৌধুরী এক সাংবাদিক সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানান। তিনি বলেন রাজ্যে মোট ৬০৬ টি গ্রাম পঞ্চায়েত রয়েছে। এর মধ্যে নির্বাচক মন্ডলী রয়েছে ৩৫১৭ জন।

 আসন সংখ্যা ৬৩৭০ টি। পঞ্চায়েত সমিতি রয়েছে ৩৫ টি। নির্বাচক মন্ডলী রয়েছে ৪২৩ জন। আসন সংখ্যা ৪২৩ টি। জিলা পরিষদ আটটি। এর মধ্যে নির্বাচক মন্ডলী ১১৬ জন। আসন সংখ্যা ১১৬ টি। সব মিলিয়ে ভোটার রয়েছে ১২ লক্ষ ৯৪ হাজার ১৫৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ লক্ষ ৫৮ হাজার ৪৪৫ জন এবং মহিলা ভোটার ৬ লক্ষ ৩৫ হাজার ৬৯৭ জন। বৃহন্নলা ১১ জন। গণনা কেন্দ্র উমাকান্ত স্কুলে এবং বিশালগড়ে দুটি হবে। বাকি সব জায়গায় একটি করে গণনা কেন্দ্র হবে। এখন পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের সাথে দুই দফা বৈঠক করা হয়েছে। তাদের কাছে শান্তিপূর্ণ নির্বাচন সম্পন্ন করার জন্য সহযোগিতা চাওয়া হয়েছে। আইনশৃঙ্খলার বিষয় নিয়ে আরক্ষা দপ্তরের সাথেও বৈঠক হয়। আজকে থেকেই পঞ্চায়েত এলাকায় নির্বাচনী আচরণবিধি লাগু হয়েছে। ভোটের দিন ভোট কেন্দ্রে নিরাপত্তার জন্য থাকবে টিএসআর জওয়ান। শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে সব ধরনের আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য