Wednesday, July 24, 2024
বাড়িরাজ্যমুখ্যমন্ত্রী যুব যোগাযোগ যোজনা বিশেষ প্রকল্পের সুচনা করলেন মন্ত্রী প্রনজিৎ সিংহ রায়

মুখ্যমন্ত্রী যুব যোগাযোগ যোজনা বিশেষ প্রকল্পের সুচনা করলেন মন্ত্রী প্রনজিৎ সিংহ রায়

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২ জুলাই : মুখ্যমন্ত্রী যুব যোগাযোগ যোজনা প্রকল্পটি ২০২০ সালে চালু করা হয়েছে। এই প্রকল্পে মূলত সরকারি প্রতিষ্ঠানে অধ্যয়নরত চূড়ান্ত বর্ষের স্নাতক ডিগ্রী শিক্ষার্থীদের স্মার্টফোন ক্রয় করার জন্য ৫০০০ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা প্রদান করা হয়। এই প্রকল্প শুরু হওয়ার পর থেকে এখনো পর্যন্ত মোট ৪০ হাজার ২১৫ জন শিক্ষার্থী উপকৃত হয়েছে। তাতে এখনো পর্যন্ত মোট ব্যয় হয়েছে প্রায় ২০.১১ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে শিক্ষাবর্ষ হিসেবে প্রায় ১২ হাজার শিক্ষার্থী এই প্রকল্পের কভারেজ থেকে বাদ পড়ে যায়। যারা এই প্রকল্পের কভারেজ থেকে বাদ পড়েছিল তারা এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন জানিয়েছিল।

 অবশেষে মন্ত্রী সভার সিদ্ধান্ত গিয়ে তাদেরকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসার বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়। মন্ত্রী প্রনজিৎ সিংহ রায় মঙ্গলবার ইন্দ্রনগর স্থিত আইটি ভবনে এক অনুষ্ঠানের মধ্যদিয়ে মুখ্যমন্ত্রী যুব যোগাযোগ যোজনা বিশেষ প্রকল্পের সুচনা করেন। এই প্রকল্পের জন্য ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেটে ১০ কোটি টাকার সংস্থান রাখা হয়েছে। মুখ্যমন্ত্রী যুব যোগযোগ যোজনা বিশেষ স্কিমের সুচনা করে মন্ত্রী প্রনজিৎ সিংহ রায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান রাজ্যের অধিকাংশ পরিবার গরীব শ্রেণীর। সেই সকল পরিবারের ছেলে মেয়েদের স্মার্ট ফোন ক্রয় করা সম্ভব নয়।

 কিন্তু সময়ের সাথে তাল মিলিয়ে চলার জন্য স্মার্ট ফোন অত্যন্ত জরুরী। তাই ২০২০ সালের মুখ্যমন্ত্রী যুব যোগাযোগ যোজনা চালু করা হয়। কিন্তু প্রযুক্তি গত কারনে ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রায় ১২ হাজার ছেলে মেয়ে এই প্রকল্পের বাইরে থেকে যায়। তাই তাদেরকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পে স্মার্ট ফোন ক্রয় করার জন্য ৫০০০ টাকা করে প্রদান করা হয়। ছেলে মেয়েরা স্মার্ট ফোন ক্রয় করে তার বিল জমা দিয়ে ডিবিটি-র মাধ্যমে তাদের ব্যাঙ্ক একাউন্টে ৫০০০ টাকা করে ঢুকিয়ে দেওয়া হবে তথ্য প্রযুক্তি দপ্তর থেকে।   

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য