Friday, October 18, 2024
বাড়িরাজ্যবঙ্গোপসাগরে নিম্নচাপের ফলে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্ত নিয়ে সতর্ক করলো আবহাওয়া দপ্তর

বঙ্গোপসাগরে নিম্নচাপের ফলে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্ত নিয়ে সতর্ক করলো আবহাওয়া দপ্তর

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৩ মে : বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। নিম্নচাপটি উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়েছে। এই নিম্নচাপ ক্রমশ উত্তর-পূর্ব দিকে এগিয়ে শক্তি বাড়িয়ে ঘূর্ণাবর্তে পরিণত হবে। এ বিষয়ে রাজ্য আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে সাইন্টিস্ট -সি ডা. পার্থ রায় জানান, বৃহস্পতিবার এবং শুক্রবার রাজ্যের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

কারণ নিম্নচাপ উত্তর পূর্ব দিকে ধীরে ধীরে ধেয়ে আসছে। ২৫ মে সকালে এটি সাইক্লোন ঝরে পরিণত হবে। তারপর ঘূর্ণাবর্তে ২৬ এবং ২৭ মে ভারী থেকে অতিমাত্রায় ভারী বৃষ্টি হবে রাজ্যের দক্ষিণ জেলা, গোমতী জেলা, সিপাহীজলা জেলা, ধলাই জেলায়। পাশাপাশি বজ্রবিদ্যুৎ, ঝড় বাতাস ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হবে।

২৭ মে উত্তর জেলা, ঊনকোটি জেলা, ধলাই জেলা, খোয়াই জেলায় অতিভারী বৃষ্টিপাত হবে। পাশাপাশি রাজ্যের অন্যান্য জেলাগুলোতেও প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি। উল্লেখ্য, আরব সাগর এবং বঙ্গোপসাগর, অর্থাৎ উত্তর ভারত মহাসাগরে তৈরি গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ের নামকরণের জন্য একটি তালিকা প্রস্তুত করার সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক আবহাওয়া দফতর। ২০২০ সালে মৌসম ভবনের তরফে ১৬৯টি ঘূর্ণিঝড়ের তালিকা দেওয়া হয়। বর্তমানে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তা হলে তালিকা অনুযায়ী সেই ঘূর্ণিঝড়ের নাম হবে ‘রেমাল’। এই নামটি ওমানের দেওয়া। আরবি এই শব্দের অর্থ ‘বালি’।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য