Saturday, June 15, 2024
বাড়িজাতীয় নির্বাচনের মধ্যে ফের চাঙ্গা শেয়ার বাজার।

 নির্বাচনের মধ্যে ফের চাঙ্গা শেয়ার বাজার।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৩ মে:   নির্বাচনের মধ্যে ফের চাঙ্গা শেয়ার বাজার। বৃহস্পতিবার ইতিহাস গড়ল সেনসেক্স। নয়া রেকর্ড গড়েছে নিফটির সূচকও। জানা গিয়েছে, বৃহস্পতিবার লাভবান হয়েছে আদানি গোষ্ঠীর মতো একাধিক সংস্থা। তবে সেনসেক্সের নজির গড়ার দিনেও বেশ কয়েকটি সংস্থার বিনিয়োগকারীদের লোকসান হয়েছে।

নির্বাচনের আবহে বেশ ওঠাপড়া হয়েছে শেয়ার বাজারে । ভোটগ্রহণ শুরুর দিকে লাগাতার নেমেছে সেনসেক্সের সূচক। তবে ভোটের ফলপ্রকাশের দিন এগিয়ে আসতেই ধীরে ধীরে ফর্মে ফিরেছে শেয়ার বাজারও। গত শুক্রবার থেকে লাভের মুখ দেখেছেন বিনিয়োগকারীরা। সেই ধারা বজায় রেখেই বৃহস্পতিবার নয়া শিখর ছুঁল বম্বে স্টক এক্সচেঞ্জ । সেনসেক্স এবং নিফটি- নতুন রেকর্ড গড়েছে দুই সূচকই।

বৃহস্পতিবার সকালে বাজার খোলার পর থেকেই সেনসেক্সের সূচক ছিল উর্ধ্বমুখী। ঘণ্টাখানেকের মধ্যেই নজির গড়ে নিফটি মিডক্যাপ ১০০র সূচক। তার পর থেকেই ভারতীয় সংস্থাগুলোর শেয়ার বাড়ে লাফিয়ে। বেলা দুটো নাগাদ আগের সমস্ত রেকর্ড ভেঙে নয়া সূচক ছুঁয়ে ফেলে সেনসেক্স ও নিফটি। ইতিহাসে প্রথমবার ৭৫ হাজার ৩০০র গণ্ডি পেরিয়েছে সেনসেক্সের সূচক। ২২ হাজার ৯০০ পেরিয়ে গিয়েছে নিফটিও ।

এদিন সবমিলিয়ে ১ হাজার পয়েন্টেরও বেশি উন্নতি করেছে সেনসেক্স। বাজার বন্ধ হওয়ার আগে ৭৫, ৪১৮ ছিল সেনসেক্সের সূচক, গতকালের তুলনায় ১.৬১ শতাংশ বেশি। বুধবারের থেকে ১১৯৭ পয়েন্ট বেড়েছে সেনসেক্স। একদিনে ১.৬৪ শতাংশ উন্নতি করেছে নিফটিও। উল্লেখ্য, বৃহস্পতিবারই একটি সাক্ষাৎকার দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, নির্বাচন শেষে নজির গড়বে বিজেপি। সেই সঙ্গে রেকর্ড উত্থান হবে শেয়ার বাজারেও। ৪ জুন ভোটের ফলপ্রকাশের পরেই চড়চড়িয়ে বাড়বে সেনসেক্সের সূচক। তার পর থেকেই রেকর্ড উত্থান শুরু শেয়ার বাজারে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য