Sunday, September 8, 2024
বাড়িরাজ্যবারুণী স্নান করতে ভক্তদের সমাগম

বারুণী স্নান করতে ভক্তদের সমাগম

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৬ এপ্রিল : হিন্দু ধর্মের মত অনুসারে বরুণের কন্যা বারুণী। বরুণের পূজা বা গঙ্গাপূজা-সংক্রান্ত উৎসবকে বারুণী পূজা বা বারুণী উৎসব বলা হয়। প্রতি বছর চৈত্র মাসে বারুণী তিথিতে এ পূজা অনুষ্ঠিত হয়। শনিবার সকাল ৭ টা ২১ মিনিট থেকে শুরু হয় বারুণী স্নান।

চলবে রবিবার ভোররাত পর্যন্ত। পাপ থেকে মুক্তি ও পুণ্য লাভের আশায় দেশের বিভিন্ন জেলা ছাড়াও বিভিন্ন জায়গা থেকে আসা পুণ্যার্থীরা অংশ নেয় এই স্নান উৎসবে। স্নান উৎসবে যোগ দেওয়া ভক্তদের পদচারণার সাথে ঢাক, ঢোল আর কাঁসার বাড়িতে মুখরিত হয়ে উঠে রাজধানীর টাউন প্রতাপগড় গুজরা ঘাটে।

ভক্তরা মন্দিরে পূজা-অর্চনা শেষে স্নান করে ঠাকুরের কাছে পাপ থেকে মুক্তি, পুন্য লাভ ও মঙ্গল প্রার্থনা করেন। প্রতি বছরই এখানে ব্যাপকভাবে বারুনী স্নানের আয়োজন করা হয়। রাজ্যের দূর-দূরান্ত থেকে ভক্তরা হাওড়া নদীতে স্নান করে পাপ মোচনের জন্য সমাগম হয়। ব্যাপক উচ্ছ্বাস প্রত্যক্ষ করা যায় ভক্তদের মধ্যে। কেউ কেউ মন্দির প্রাঙ্গনে মোমবাতি ও ধূপকাঠি জ্বালিয়ে মনস্কামনা পূরণ করার জন্য ভগবানের কাছে প্রার্থনা করেন। সকাল থেকেই ছিল নারী পুরুষ সকলের ব্যাপক ভীড়। দূর দূরান্ত থেকে এসেছে বহু সাধু সন্তরা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য