Sunday, April 21, 2024
বাড়িরাজ্যরান ফর টি -র আয়োজন

রান ফর টি -র আয়োজন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১২ মার্চ: মঙ্গলবার চা উন্নয়ন নিগমের উদ্যোগে রান ফর টি অনুষ্ঠিত হয়। বীরচন্দ্র সেন্ট্রাল লাইব্রেরী টি কর্নার থেকে রান ফর টি -র শুভ সূচনা করেন মন্ত্রী টিঙ্কু রায়। সঙ্গে উপস্থিত ছিলেন মন্ত্রী সান্ত্বনা চাকমা, নিগমের চেয়ারম্যান সহ অন্যান্যরা। মন্ত্রী টিংকু রায় বক্তব্য রেখে বলেন, রাজ্যের ৫৪ টি চা বাগান রয়েছে। এই বাগান গুলিতে শ্রমিকদের থাকার ব্যবস্থা করতে পারলে চা পাতার গুণগতমান ভালো হবে।

বিগত সরকার চা শ্রমিকদের জীবন মান উন্নয়নের জন্য কোন পরিকল্পনা করেনি। কিন্তু ২০১৮ সালে বর্তমান সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর চা শ্রমিক প্রকল্প শুরু হয় এবং চা শ্রমিকদের জমি দেওয়ার কাজ শুরু হয়েছে।

 যাতে চা শ্রমিকরা বাগানে থেকে চা পাতা ভালোভাবে উৎপন্ন করতে পারে। পাশাপাশি তাদের ছেলেমেয়েদের শিক্ষা দিকে বিশেষ নজর দিতে পারে। কিন্তু বিগত দিনে চা শ্রমিকরা এই সমস্যাগুলির জন্য বাগানের দিকে বিশেষ নজর দিতে পারতো না। চলে যেতে হতো অন্যথায়। ফলে চা বাগান শ্রমিক শূন্য হয়ে পড়তো। এ সমস্যা থেকে বের হয়ে এখন গুণগতমান সম্পন্ন চা পাতা উৎপন্ন করতে চেষ্টা করছে চা শ্রমিকরা। তিনি বর্তমান সরকারের আরো কৃতিত্ব তুলে ধরে বললেন, বর্তমান সরকার এখন পর্যন্ত ২৮৯৭ টি শ্রমিক পরিবারকে পাট্টা দিতে সক্ষম হয়েছে। পাশাপাশি চা শ্রমিকদের মজুরি বৃদ্ধি করে ১৭৮ টাকা করা হয়েছে। এ সরকার তাদের জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে ঘর, পানীয় জলের ব্যবস্থা, বিদ্যুতের ব্যবস্থা এবং রেশন কার্ডের ব্যবস্থা করেছে।

 আন্তরিকতার সাথে এ সরকার শ্রমিকদের জন্য কাজ করে চলেছে বলে জানান মন্ত্রী টিংকু রায়। পরে রান ফর টি প্রতিযোগিতায় অংশ নেন মন্ত্রী সহ অন্যান্য অতিথিরা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য