Sunday, September 8, 2024
বাড়িরাজ্যপাঁচ শতাংশ মহার্ঘ ভাতার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

পাঁচ শতাংশ মহার্ঘ ভাতার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৫ মার্চ : লোকসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা বড়সড় ঘোষণা করলেন সরকারি কর্মচারীদের জন্য। এক ধাপে বৃদ্ধি করা হলো পাঁচ শতাংশ মহার্ঘ ভাতা। এতে উপকৃত হবে রাজ্য সরকারের সমস্ত কর্মচারী ও পেনশন ভোগীরা।

মুখ্যমন্ত্রী বিধানসভা অধিবেশনের সমাপ্তির দিন মঙ্গলবার শাসক বেঞ্চ থেকে এই ঘোষণাটি করেছেন। মুখ্যমন্ত্রী বলেন পাঁচ শতাংশ মহার্ঘ ভাতা প্রদানের ফলে রাজ্য সরকারের বছরে অতিরিক্ত ৫০০ কোটি টাকা ব্যয় হবে। রাজ্য সরকারি কর্মচারী রয়েছে এক লক্ষ ছয় হাজার ৯৩২ জন এবং পেনশনার রয়েছেন ৮২ হাজার। সকলে ৫ শতাংশ করে এই মহার্ঘ ভাতা পাবে। ১ জানুয়ারি থেকে এই মহার্ঘ ভাতা কার্যকর হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

 তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো সরকারি কর্মচারীদের দাবি ছিল প্রতিশ্রুতি অনুযায়ী সরকার ২৬ শতাংশ বকেয়া মিটিয়ে দেওয়ার জন্য। কিন্তু নির্বাচনে প্রাক্ মুহূর্তে কল্পতরু সরকার পাঁচ শতাংশ মহার্ঘভাতার ঘোষণা করেছে। সরকারের এই ঘোষণা লোকসভা নির্বাচনের কতটা দিশা দেখাবে সেটা সময়ে বলা যাবে। কারণ কর্মচারীদের রাগ ক্ষোভের মধ্যে এটি সরকারের এক বড় ঘোষণা। প্রতিশ্রুতি অনুযায়ী দাবি গুরুত্ব না পেলেও নির্বাচনের প্রাক মুহূর্তে সরকারের এটি বড় ঘোষণা বলা চলে। হাসি ফুটবে কর্মচারীদের মধ্যে। ইতিমধ্যে সরকারকে শুভেচ্ছা জানাতে প্রস্তুতি নিতে শুরু করেছে রাষ্ট্রবাদী দলের কর্মচারী সংগঠন। এদিকে বিশেষ করে ৫ শতাংশ ডি.আর ঘোষণার পর অবসরপ্রাপ্ত কর্মচারীদের মধ্যে একটা ব্যাপক উচ্ছ্বাস শুরু হয়ে গেছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য