Friday, April 12, 2024
বাড়িরাজ্যকেন্দ্রীয় সরকারের গ্যারান্টি নিয়ে আঙ্গুল তুললেন প্রদ্যোত

কেন্দ্রীয় সরকারের গ্যারান্টি নিয়ে আঙ্গুল তুললেন প্রদ্যোত

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৬ ফেব্রুয়ারি : সামনে লোকসভা নির্বাচন। শাসক ও বিরোধী সব রাজনৈতিক দলের চাপে পড়ে দ্বিধাগ্রস্ত ইস্যুহীন তিপ্রা মথা। ইতিমধ্যে লোকসভা নির্বাচনের আগে আবার জনজাতিদের সাংবিধানিক অধিকার দাবিতে রাস্তায় নামতে চলেছে দলের সুপ্রিমো প্রদ্যোত কিশোর দেববর্মণ। ২৮ ফেব্রুয়ারি থেকে হতাই কাতরে আমরণ অনশন করবেন তিনি।

এর মধ্যেই আবার দিল্লির গোচরে নিয়ে কেন্দ্রের কাছ থেকে ডাক পেয়ে সোজা চলে গিয়েছিলেন দিল্লিতে। কিন্তু সেখানে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত সাহার সাথে দেখা করে চূড়ান্ত কোন সিদ্ধান্তে আসতে পারলেন না বলে দলীয় সাথে খবর। সোমবার বিকেলে দিল্লি থেকে আগরতলা ফিরে এম.বি.বি বিমান বন্দরে দাঁড়িয়ে বলেন, কেন্দ্রকে লিখিত দিতে হবে জনজাতিদের সাংবিধানিক অধিকার প্রদান করা হবে। এবং নরেন্দ্র মোদির গ্যারান্টি নিয়ে প্রশ্ন তুলেন প্রদ্যোত। এক বছর আগে আশ্বাস দিয়েছিলেন জনজাতিদের জন্য এডিসি -কে সরাসরি অর্থ প্রদান করা হবে, এডিসি -তে বিশ্ববিদ্যালয় করবে।

এগুলি প্রতিশ্রুতি ছিল কেন্দ্র সরকারের। এক বছরে এগুলি কোন কিছুই পালন হয়নি। তিনি বলেন কেন্দ্রীয় সরকার শুধু আশ্বস্ত করছে তারা নাকি জনজাতিদের সাংবিধানিক অধিকার দেওয়ার বিষয়ে চিন্তাভাবনা করছে। কিন্তু কেন্দ্রীয় সরকারের মৌখিক কথার উপর আর আস্থা রাখতে পারছে না তিপ্রা মথা। এ বিষয়ে মিথ্যা কথাও বলতে পারবে না জনজাতিদের সাথে। ভগবানের উদ্দেশ্যে আক্ষেপের সঙ্গে বলেন কেন্দ্রীয় সরকারের নেতৃত্বদের মনের কি চলছে, তিনি জানেন না। তবে তিনি জাতির জন্য অধিকার চায়। এ বিষয়ে কোন রাজনীতি করতে চায় না। আমরণ অনশন প্রসঙ্গে আরও বলেন তিনি যদি জনজাতি অংশের মানুষকে কিছুই না দিতে পারে তাহলে বেঁচে থেকে কি করবে? এদিন প্রদ্যোতের সঙ্গে ছিলেন বিধায়ক বৃষকেতু দেববর্মা সহ অন্যান্যরা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য