Wednesday, June 19, 2024
বাড়িরাজ্যকলা উৎসবের আয়োজন

কলা উৎসবের আয়োজন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৭ নভেম্বর : কলা উৎসব হলো ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল শিক্ষা ও সাক্ষরতার বিভাগের একটি উদ্যোগ। স্কুলের ছাত্রছাত্রীদের শৈল্পিক প্রভাব লালন ও প্রদর্শনের মাধ্যমে শিক্ষায় শিল্পকলা প্রচারের জন্য ২০১৫ সালে চালু করা হয়েছিল কলা উৎসব। ছাত্র-ছাত্রীদের শৈল্পিক প্রতিভা ও প্রদর্শনের মাধ্যমে শিক্ষায় শিল্পকে উন্নতি করার জন্য প্রতিবছর জেলা, রাজ্য এবং জাতীয় স্তরে কলা উৎসব আয়োজন করা হয়।

২০২০ সালে অতিমারির সময় অনলাইনে কলা উৎসব পালন করা হয়েছিল। শুক্রবার মহারানী তুলসীবতী বালিকা বিদ্যালয়ে সমগ্র শিক্ষা দপ্তরের উদ্যোগে পশ্চিম ত্রিপুরা জেলার ভিত্তিক কলা উৎসব হয়। উপস্থিত ছিলেন আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার, কর্পোরেটর রত্না দত্ত সহ অন্যান্য বিশিষ্ট জনেরা।এইদিনের কলা উৎসবে পশ্চিম জেলার বিভিন্ন বিদ্যালয় থেকে ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে। জেলা ভিত্তিক কলা উৎসবে বক্তব্য রাখতে গিয়ে নিগমের মেয়র দীপক মজুমদার বলেন জেলা ভিত্তিক কলা উৎসবে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় নির্বাচিতরা রাজ্য ভিত্তিক কলা উৎসবে অংশগ্রহণ করবে।

 সার্বিক ভাবে এই ধরনের কলা উৎসবের যথেষ্ট প্রয়োজন রয়েছে। রাজ্য সরকার চাইছে শিক্ষা ব্যবস্থাকে আরও উন্নত করতে। রাজ্যে শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন হয়েছে। শিক্ষার গুনগত মান আগের তুলনায় অনেকটা বৃদ্ধি পেয়েছে বলেও জানান তিনি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য