Tuesday, July 16, 2024
বাড়িরাজ্যআখাউড়া - আগরতলা রেলের উদ্বোধন সবুজ সংকেতের অপেক্ষা

আখাউড়া – আগরতলা রেলের উদ্বোধন সবুজ সংকেতের অপেক্ষা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৪ সেপ্টেম্বর : আখাউড়া – আগরতলা রেলের উদ্বোধনের সবুজ সংকেত এখন পর্যন্ত দুই দেশের পক্ষ থেকে না পাওয়া গেলেও ইতিমধ্যে রেললাইন স্থাপনের কাজ আগরতলা নিশ্চিন্তপুর পর্যন্ত প্রায় ১০০ শতাংশই সম্পূর্ণ হয়ে গেছে বলা চলে। খুব দ্রুত হতে পারে আগরতলা – আখাউড়া রেলের উদ্বোধন। এরই মধ্যে বৃহস্পতিবার দুই দেশের মানুষের জন্য আশার বাণী শোনা গেল রেল মন্ত্রকের কর্তাদের কাছে। কারণ বাংলাদেশের আখাউড়া থেকে আগরতলা নিশ্চিন্তপুর পর্যন্ত রেল পরিষেবা প্রস্তুতি চলছে জোর কদমে।

বাংলাদেশের গঙ্গা সাগর থেকে পণ্যবাহী চারটি বগি নিয়ে মিটার গেজ ইঞ্জিন নিশ্চিন্তপুর স্টেশনের জিরো পয়েন্ট পর্যন্ত বৃহস্পতিবার টায়াল রান হয়। এবং পরিদর্শনে ছিলেন জিএম রমন সিংলা, ডেপুটি জেনারেল ম্যানেজার সন্তোষ কুমার সাউ সহ বাংলাদেশ থেকে উপস্থিত ছিলেন নির্মাণ সংস্থার আধিকারিকরা। জি এম রহমান সিংলা জানান, ২০১৮ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে এই রেললাইন স্থাপনের চুক্তি হয়েছিল। তারপর দীর্ঘ পাঁচ বছর পর রেললাইন নির্মাণের কাজ শেষ হওয়ার পর আজ টায়াল রান হয়। এবং দেখা গেছে দুই দেশের মধ্যে যোগাযোগের এই সংযোগ মাধ্যম খুলে দেওয়ার উপযোগী রেললাইন তৈরি হয়েছে। এতে করে দুই দেশের মধ্যে বাণিজ্যিক বড় সুবিধা হবে। এবং দু’দেশের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন এই রেল লাইন স্থাপন। অবশেষে রেললাইন্স স্থাপন হয়েছে।

এখন উদ্বোধনের বাকি। দু’দেশের সরকারের পক্ষ থেকে সিলমোহর পরলেই এই রেললাইনের উদ্বোধন হবে বলে জানা যায়। জানা গেছে ২০১৮ সালে ১০ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মধ্য দিয়ে আখাউড়া-আগরতলা রেললাইন প্রকল্পের উদ্বোধন করেন। তারপর থেকে কচ্ছপের গতিতে চলছিল কাজ। ১৮ মাস মেয়াদী এই রেল লাইনটি নির্মাণ করতে সময় লেগেছে পাঁচ বছর। এবং এর জন্য দফায় দফায় সময় সীমা বাড়াতে হয়েছে দেখতে থাকা সংস্থা কর্মী এবং রেল কর্তৃপক্ষের। তবে গত ৯ সেপ্টেম্বর এই রেল লাইন উদ্বোধনের সম্ভাব্য দিন ছিল। কিন্তু জি-টুয়েন্টি শীর্ষ সম্মেলনের জন্য এ রেললাইন উদ্বোধন করা সম্ভব হয়নি। তবে যেহেতু আখাউড়া পর্যন্ত রেল লাইন এবার স্থাপন হয়েছে তাই সহসাই উদ্বোধনের দিনক্ষণ নির্ধারণ করা যেতে পারে। এ নয়া দিগন্তে আখাউড়া – আগরতলা রেললাইন হুইসেল বাজিয়ে চলবে ট্রেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য