Tuesday, May 28, 2024
বাড়িরাজ্যজাতীয় স্বাস্থ্য মিশনের স্টাফদের বেতন বৃদ্ধির ঘোষণা দিল রাজ্য সরকার

জাতীয় স্বাস্থ্য মিশনের স্টাফদের বেতন বৃদ্ধির ঘোষণা দিল রাজ্য সরকার

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১১ সেপ্টেম্বর : দীর্ঘ দিন ধরে রাজ্য সরকার চেষ্টা করে আসছিল জাতীয় স্বাস্থ্য মিশনের স্টাফদের বেতন অন্যান্য সরকারি কর্মচারীদের বেতনের সাথে সামঞ্জস্য রেখে বৃদ্ধি করা যায়। বিধানসভা নির্বাচনের আগে এই প্রক্রিয়া শুরু করা হয়। নির্বাচনের পর সরকারের পক্ষ থেকে এই বিষয়টির উপর গুরুত্ব দেওয়া হয় অগ্রাধিকারের ভিত্তিতে। উপনির্বাচনের পূর্বে গভর্নিং বডির মিটিং-এ জাতীয় স্বাস্থ্য মিশনের স্টাফদের বেতন বৃদ্ধির সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হয়।

জাতীয় স্বাস্থ্য মিশনের ২,০৫১ জন স্টাফ রয়েছে। তাদের বেতন বৃদ্ধির বিষয়ে স্বাস্থ্য দপ্তর থেকে স্বাস্থ্য মন্ত্রকের নিকট প্রস্তাব প্রেরন করা হয়। তারপর ভারত সরকারের নিকট প্রয়োজনীয় অর্থ প্রদানের জন্য প্রস্তাব প্রেরন করা হয়। ভারত সরকার সেই প্রস্তাব মেনে নিয়েছে। তারপর জাতীয় স্বাস্থ্য মিশনের সকল স্টাফদের তথ্য সরবরাহ করা হয় ভারত সরকারের নিকট। আগে বিভিন্ন জেলায় কর্মরত জাতীয় স্বাস্থ্য মিশনের স্টাফদের বেতনের মধ্যে পার্থক্য ছিল। আগে ল্যাব টেকনেসিয়ানরা সবচেয়ে কম বেতন পেত। বর্তমানে তাদের বেতন বৃদ্ধি পেয়েছে। সোমবার মহাকরণে সাংবাদিক সম্মেলন করে স্বাস্থ্য দপ্তরের সচিব দেবাশিষ বসু জাতীয় স্বাস্থ্য মিশনের স্টাফদের বেতন বৃদ্ধির বিষয়ে জানান। তিনি জাতীয় স্বাস্থ্য মিশনের স্টাফদের মধ্যে কাদের কত টাকা বেতন বৃদ্ধি পেয়েছে তা তুলে ধরেন। সাংবাদিক সম্মেলনে তিনি আরও জানান যারা দুর্গম এলাকায় কাজ করবে তাদের জন্য দুর্গম এলাকা এলাউন্স দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

 সিএইচসি লেভেলে যে সকল স্পেশালিষ্ট ডাক্তার রয়েছে তাদেরকে মাসে ১০ হাজার টাকা করে এলাউন্স প্রদানের ব্যবস্থা করা হয়েছে। নতুন বেতনক্রম অনুসারে অতিরিক্ত অর্থ ব্যয় হবে ১৬.৭৮ কোটি টাকা। নতুন বেতনক্রম কার্যকর হবে এপ্রিল মাস থেকে। নতুন বেতনক্রম চালুর আগে ২০২৩-২৪ সালে জাতীয় স্বাস্থ্য মিশনের স্টাফদের বেতন খাতে ব্যয় ধরা হয়েছিল ৯০ কোটি ৫৪ লক্ষ টাকা। বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ১০৭.৩১ কোটি টাকা হয়েছে বলে জানান স্বাস্থ্য সচিব। নতুন বেতন ক্রম অনুযায়ী জাতীয় স্বাস্থ্য মিশনের স্টাফদের বেতন দেওয়ার ক্ষেত্রে অর্থ দপ্তর থেকে অতিরিক্ত কোন অর্থের প্রয়োজন হবে না বলেও জানান স্বাস্থ্য দপ্তরের সচিব। তিনি আরও জানান নতুন বেতনক্রম চালু করার ফলে সমগ্র রাজ্যে ২০৫১ জন জাতীয় স্বাস্থ্য মিশনের স্টাফ উপকৃত হবে। তবে ৭৯ জন কর্মীর বেতন বৃদ্ধি করা হয়নি। তাদের বেতন আগেই বৃদ্ধি করা হয়েছিল বলে জানান স্বাস্থ্য সচিব। সাংবাদিক সম্মেলনে স্বাস্থ্য সচিবের সাথে উপস্থিত ছিলেন জাতীয় স্বাস্থ্য মিশনের রাজ্য অধিকর্তা ডি.কে চাকমা সহ অন্যান্যরা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য