Monday, September 16, 2024
বাড়িপ্রযুক্তিউত্তরপ্রদেশে এবার সোশাল মিডিয়া সংক্রান্ত নীতিতে বড়সড় পরিবর্তন আনা হয়েছে।

উত্তরপ্রদেশে এবার সোশাল মিডিয়া সংক্রান্ত নীতিতে বড়সড় পরিবর্তন আনা হয়েছে।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৯ আগস্ট:    যোগী আদিত্যনাথ শাসিত উত্তরপ্রদেশে এবার সোশাল মিডিয়া সংক্রান্ত নীতিতে বড়সড় পরিবর্তন আনা হয়েছে। ‘উত্তরপ্রদেশ ডিজিটাল মিডিয়া পলিসি ২০২৪’ তৈরি করেছে রাজ্যের তথ্য মন্ত্রক। যা মঙ্গলবার রাজ্যের মন্ত্রিসভায় অনুমোদনও পেয়েছে। সরকারের বিবৃতি অনুসারে কোনও আপত্তিকর এবং অবমাননাকর বিষয় সোশাল মিডিয়ায় পোস্ট করা হলে অথবা ডিজিটাল মিডিয়ার অপব্যবহার করা হলে সেই ব্যক্তি বা সংস্থার বিরুদ্ধে ফৌজদারি মানহানির অভিযোগ আনা হতে পারে। এই ধরনের পোস্টের জন্য তিন বছর থেকে যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত হতে পারে। 

যোগী সরকারের নতুন এই নীতি ফেসবুক, ইন্সটাগ্রাম, এক্স এবং ইউটিউবে কার্যকর হবে বলে জানানো হয়েছে। নতুন নীতি অনুসারে সোশাল মিডিয়ায় দেশবিরোধী কোনও পোস্ট করা হলে তার বিরুদ্ধে কড়া শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। যার মধ্যে আর্থিক জরিমানা, কারাবাস-সহ একাধিক ব্যবস্থা গ্রহণের কথা জানানো হয়েছে। এর আগে ইনফরমেশন টেকনোলজি (আইটি) অ্যাক্ট-এর ৬৬ই এবং ৬৬এফ ধারা অনুসারে এইসব অভিযোগের বিচার হত। উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে একটি ডিজিটাল এজেন্সি ‘ভি-ফর্ম’ তালিকাভুক্ত করা হয়েছে যা বিজ্ঞাপন পরিচালনা করবে। এছাড়াও ভিডিও, টুইট, পোস্ট এবং রিল প্রদর্শনের জন্যও এই এজেন্সি দায়ী থাকবে।

এর পাশাপাশি, সোশাল মিডিয়া ইনফ্লুয়েনসারদের জন্য, বিভিন্ন সোশাল মিডিয়া অপারেটরদের কী পরিমাণ টাকা দেওয়া হবে তা-ও নির্দিষ্ট করে জানানো হয়েছে। এক্স হ্যান্ডল, ফেসবুক, ইন্সটাগ্রাম-এর জন্য মাসিক সর্বাধিক ৫ লাখ, ৪ লাখ এবং ৩ লাখ টাকা দেওয়া হবে। ইউটিউবের ক্ষেত্রে ভিডিও, শর্ট, পডকাস্ট এবং অন্যান্য ধরনের বিষয়বস্তুর জন্য দেওয়া যাবে সর্বাধিক ৮ লাখ, ৭ লাখ, ৬ লাখ এবং ৪ লাখ টাকা। মন্ত্রী অনিল রাজভড় জানিয়েছেন, মন্ত্রিসভা অনুমতি দিয়েছে এবং সোশাল মিডিয়াকে দেশবিরোধী কাজে ব্যবহার করা হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য