Thursday, February 29, 2024
বাড়িপ্রযুক্তিইতিহাসে প্রথমবার ২২ হাজারের গণ্ডি পেরল নিফটি

ইতিহাসে প্রথমবার ২২ হাজারের গণ্ডি পেরল নিফটি

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২ ফেব্রুয়ারি : ইতিহাসে প্রথমবার ২২ হাজারের গণ্ডি পেরল নিফটি । চাঙ্গা শেয়ার বাজারও। শুক্রবার সকালে ১২০০রও বেশি পয়েন্ট উঠে যায় বম্বে স্টক এক্সচেঞ্জের সেনসেক্স। উল্লেখ্য, বৃহস্পতিবার বাজেট পেশের পরে বেশ কয়েকবার ওঠানামা করে বম্বের শেয়ার বাজার। শুক্রবার সকালে বাজার খোলার পরেই একলাফে বেড়েছে সেনসেক্স ও নিফটির সূচক।

শুক্রবারে ভারতের বাজারে মূলত দাপট দেখিয়েছে মিডিয়া ও আইটি সংস্থার শেয়ার। বাজার খোলার এক ঘণ্টার মধ্যেই এক হাজারেরও বেশ উঠে যায় সেনসেক্সের সূচক। ৭৩ হাজারের দোরগোড়ায় পৌঁছয় সেনসেক্স। জানা গিয়েছে, ১.৭৭ শতাংশ বেড়েছে সেনসেক্সের সূচক। শেষ পাওয়া খবর অনুযায়ী, ১১৬৭ পয়েন্ট বেড়ে ৭২৮১২.৯১ রয়েছে সেনসেক্স।
তবে এদিন চমক দিয়েছে নিফটি। ইতিহাসে প্রথমবার ২২ হাজার পেরিয়েছে নিফটির ৫০এর সূচক। ১.৭ শতাংশ বেড়ে ২২ হাজার ৮৬ পয়েন্টে উঠে যায় নিফটি। বেলা বাড়তে কিছুটা কমে আসে সেনসেক্স-নিফটির দাপট। তবে বাজার (Share Market) খোলার সময় থেকে অনেকটাই এগিয়ে রয়েছে স্টকের সূচক। উল্লেখ্য, বৃহস্পতিবার’নিরামিষ’ বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তাতে সেরকম ওঠানামা হয়নি বাজারে। তবে নিম্নমুখী সূচকেই বন্ধ হয় বৃহস্পতিবারের বাজার।

তাহলে শুক্রবার সকাল থেকে কী করে বাড়ল শেয়ারের সূচক? বিশেষজ্ঞদের মতে, এর নেপথ্যে রয়েছে রাজস্ব ঘাটতি নিয়ে নির্মলার ঘোষণা। বাজেটে তিনি বলেন, আগামী অর্থবর্ষে রাজস্ব ঘাটতি কমে দাঁড়াবে ৫.৮ শতাংশে। কিন্তু অনুমান ছিল ঘাটতির পরিমাণ হবে ৫.৯। এই ঘোষণার পরের দিন থেকেই নতুন বিনিয়োগ করতে উৎসাহী হয়েছেন লগ্নিকারীরা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য