Thursday, February 29, 2024
বাড়িপ্রযুক্তিএবার চাঁদে পা রাখল জাপান, তবে ISROকে টেক্কা দিতে পারল না ?

এবার চাঁদে পা রাখল জাপান, তবে ISROকে টেক্কা দিতে পারল না ?

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২০ জানুয়ারি : এবার চাঁদে পা রাখল জাপান। বিশ্বের পঞ্চম দেশ হিসেবে শুক্রবার এই কৃতিত্ব অর্জন করল তারা। এদিন চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে জাপানের মহাকাশ যান ‘মুন স্নাইপার’। তবে, এত করেও তারা টেক্কা দিতে পারল না ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোকে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, জাপানের চন্দ্র অভিযান মসৃণ হয়নি। চাঁদের মাটি ছুঁলেও যান্ত্রিক গোলযোগ দেখা দিয়েছে ‘মুন স্নাইপারে’। ফলে এই অভিযান কতটা সফল হবে, তা নিয়ে সংশয় রয়েছে। জানা গিয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণে জাপানের মহাকাশযান ‘স্মার্ট ল্যান্ডার ফর ইনভেস্টিগেটিং মুন’ বা ‘মুন স্নাইপারে’ সৌরশক্তি পৌঁছচ্ছে না। চন্দ্রপৃষ্ঠে রুটিন কাজ করার জন্য সৌরশক্তিই ভরসা। জাপানি ল্যান্ডারটিতে সেই সৌরশক্তি ব্যবহারকারী যন্ত্রে ত্রুটি দেখা দিয়েছে। অবিলম্বে তা ঠিক করা প্রয়োজন। না হলে চন্দ্রাভিযান ব্যর্থ হবে।

উল্লেখ্য, গত ২৩ অগস্ট চন্দ্রযান-৩ চাঁদের দক্ষিণ মেরুতে নামিয়েছিল ইসরো। তার পাঁচ মাসের মধ্যে চন্দ্র অভিযানে সাফল্য পেয়েছে জাপান। তবে এহেন আনন্দের মুহূর্ত খানিকটা যেন ম্লান করেছে আংশিক ব্যর্থতার সামান্য ছাপ। অন্যদিকে, ভারতের চন্দ্রাভিযান শত ভাগ সাফল্যের সঙ্গে শেষ হয়। পরিকল্পনা মাফিক ল্যান্ডার বিক্রম চাঁদের বুকে নির্ধারিত জায়গায় অবতরণ করে। সেটির পেট থেকে বেরিয়ে চন্দ্রপৃষ্ঠে কাাজ শুরু করে দেয় রোভার প্রঞ্জান। চাঁদের অন্ধকার দিকের অনেক অজানা তথ্য ইসরোর হাতে চলে আসে। সেই জায়গা থেকে এবার ইসরোকে টেক্কা দিতে পারল না জাপানি মহাকাশ সংস্থা।

প্রসঙ্গত, আমেরিকার সঙ্গে হাত মিলিয়ে মহাকাশ রেসে এগতে চায় জাপান। নাসার আর্টেমিস প্রোগ্রামে জাপানেরও এক মহাকাশচারীকে পাঠানোর পরিকল্পনা রয়েছে। কিন্তু Japan Aerospace Exploration Agency বা জাক্সাকে নানা প্রতিকূলতার মধ্যে দিয়ে যেতে হয়েছে। ব্যর্থতাও এসেছে। চাঁদের যাওয়ার ক্ষেত্রেও বিলম্ব হয়েছে তিনবার। অবশেষে নিজস্ব প্রযুক্তিতে তৈরি এইচ-২এ রকেটে ভর করে চাঁদের উদ্দেশে পাড়ি দেয় জাপানের যান।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য