Wednesday, May 18, 2022
বাড়িখেলাবিশ্ব রেকর্ড গড়ে টেস্টে সবচেয়ে কম ইনিংসে আট হাজার রান পূর্ণ করলেন...

বিশ্ব রেকর্ড গড়ে টেস্টে সবচেয়ে কম ইনিংসে আট হাজার রান পূর্ণ করলেন স্টিভ স্মিথ

নয়াদিল্লি, ২৪ মার্চ (হি.স.) : টেস্টে সবচেয়ে কম ইনিংসে আট হাজার রান পূর্ণ করলেন স্টিভ স্মিথ । সেই সঙ্গে কুমার সাঙ্গাকারার রেকর্ড ভেঙে নতুন বিশ্ব রেকর্ড গড়লেন তিনি । তাঁর এই রেকর্ড গড়ার পথে তিনি পিছনে ফেললেন শচিন তেন্ডুলকরকেও ।
২০১০ সালে,সাঙ্গাকারা কলম্বোতে ভারতের বিরুদ্ধে তার ৮০০০ রান পূর্ণ করেছিলেন। এর জন্য তিনি খেলেছিলেন ১৫২টি ইনিংস। শচিন তেন্ডুলকর ১৫৪টি ইনিংস খেলে ৮০০০ টেস্ট রান পূর্ণ করেছেন। স্টিভ স্মিথ সেখানে ১৫১টি টেস্ট ইনিংস খেলে ৮০০০ রানের মাইলস্টোন ছুঁলেন। এদিন তিনি ২৭ বলে মোট ১৭ রান করে আউট হন। পাকিস্তানের বিরুদ্ধে তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে তিন উইকেটে ২২৭ রান করে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে অস্ট্রেলিয়া। ৩৫০ রানে এগিয়ে রয়েছে অজি বাহিনী।
লাহোর টেস্টের দ্বিতীয় ইনিংসে সাত রান করলেই স্মিথ টেস্টে দ্রুততম আট হাজার রান করা ব্যাটসম্যান হয়ে উঠবেন। ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি সম্প্রতি টেস্টে ৮০০০ রান পূর্ণ করেছেন। ১৬৯ ইনিংসে বিরাট এই কীর্তি গড়েছেন। স্মিথের চেয়ে ১৮টি বেশি ইনিংস খেলে এই সাফল্যটা পেয়েছেন তিনি।

তবে স্মিথ এই রেকর্ড গড়ার আগে ১৫০ টেস্ট ইনিংসের পর সবচেয়ে বেশি রান করার বিশ্ব রেকর্ডটি গড়েছিলেন। তিনি শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারার রেকর্ডটি ভেঙে দিয়েছিলেন। ১৫০টি টেস্ট ইনিংস খেলে সাঙ্গাকারা ৭৯১৩ রান করেছিলেন। একইসঙ্গে তালিকায় সাঙ্গাকারার পর ভারতের হয়ে তালিকায় শচিন তেন্ডুলকর। তিনি ১৫০ ইনিংসে ৭৮৬৯ রান করেছিলেন। এরপর ভারতের হয়ে এই তালিকায় রয়েছেন বীরেন্দ্র সেহওয়াগ ও রাহুল দ্রাবিড়ের নাম। স্মিথ নিজের৮৫তম টেস্ট ম্যাচ খেলেন ১৫০তম টেস্ট ইনিংস।১৫০ ইনিংসের পর টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন তিনি। স্মিথের ১৫০ ইনিংসে ৬০.১০ গড়ে ৭৯৯৩ রান রয়েছিলেন।–

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য