Thursday, July 25, 2024
বাড়িখেলানেইমারকে কিনতেই সবচেয়ে বেশি টাকা খরচ করেছে ক্লাবগুলো

নেইমারকে কিনতেই সবচেয়ে বেশি টাকা খরচ করেছে ক্লাবগুলো

স্যন্দন ডিজিটেল ডেস্ক, আগরতলা ,১৬ আগস্ট: অবশেষে আনুষ্ঠানিকতাটুকুও সম্পন্ন হয় গেল। পিএসজি ছেড়ে আল হিলালে দুই বছরের চুক্তিতে যোগ দিয়েছেন নেইমার। কাল রাতে সৌদি ক্লাব আল হিলাল নেইমারকে দলে ভেড়ানোর আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। আর্থিক বিষয়াদি প্রকাশ করা না হলেও সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ৯ কোটি ইউরোয় নেইমারকে কিনেছে আল হিলাল। এর সঙ্গে ‘অ্যাড অনস’ হিসেবে কিছু শর্ত থাকায় টাকার অঙ্কটা আরেকটু বাড়বে। এই দলবদলের মধ্য দিয়ে নেইমার একটি জায়গায় শীর্ষে উঠে এলেন। সেটি দামে। দলবদলের সম্মিলিত অঙ্ক হিসাব করলে রোমেলু লুকাকুকে পেছনে ফেলে নেইমারই এখন সবচেয়ে দামি।দলবদলের সম্মিলিত অঙ্ক? বিষয়টি একটু বুঝিয়ে বলা প্রয়োজন। নেইমারের কথাই ধরুন। ব্রাজিলিয়ান তারকা পেশাদার ক্যারিয়ারে এ পর্যন্ত তিনবার দলবদল করেছেন। ২০১৩ সালে সান্তোস থেকে বার্সেলোনায় যোগ দেন। ২০১৭ সালে বার্সেলোনা থেকে পিএসজিতে এবং তারপর ফরাসি ক্লাবটি ছেড়ে নেইমার এখন সৌদি আরবের ক্লাব আল হিলালে। এই তিনটি দলবদলে ক্লাবগুলো নেইমারের দাম হিসেবে যে মূল্য পরিশোধ করেছে তাঁর মোট অঙ্কই দলবদলের সম্মিলিত অঙ্ক। অর্থাৎ, একজন খেলোয়াড় ক্যারিয়ারে যতবার দলবদল করেছেন, সেই প্রতিটি দলবদলের অঙ্ক যোগ করলে সবচেয়ে দামি কে—এই হিসাবে নেইমার আল হিলালে যোগ দেওয়ার আগ পর্যন্ত সবচেয়ে দামি ছিলেন বেলজিয়ান তারকা লুকাকু।চেলসি তারকা লুকাকু গত মৌসুমে ইন্টার মিলানে ধারে খেলেছেন। ‘ট্রান্সফারমার্কেট’ জানিয়েছে, সাত বার দলবদল করা লুকাকুর দলবদলের প্রতিটি অঙ্ক যোগ করলে মোট দাম দাঁড়ায় ৩৩ কোটি ৩৩ লাখ ৬০ হাজার ইউরো। দলবদলের সম্মিলিত অঙ্কের এই হিসাবে লুকাকুকে পেছনে ফেলেছেন নেইমার।

আল হিলালে যোগ দেওয়ার পর তাঁর হিসাবটা এমন—২০১৩ সালে সান্তোস থেকে নেইমারকে ৮ কোটি ৮০ লাখ ইউরোয় কিনেছিল বার্সা। এরপর ২০১৭ সালে পিএসজি তাঁর জন্য ‘রিলিজ ক্লজ’ এর ২২ কোটি ২০ লাখ ইউরো পরিশোধ করে বার্সা থেকে নিয়ে গিয়েছিল। দলবদলের বাজারে তা এখনো বিশ্ব রেকর্ড। আর এবার আল হিলালের ৯ কোটি ইউরো যোগ করলে নেইমারের জন্য দলবদলের সম্মিলিত অঙ্কটা দাঁড়ায়—৪০ কোটি ইউরো।অর্থাৎ, একজন খেলোয়াড় ক্যারিয়ারে যতবার দলবদল করেছেন, সেই প্রতিটি দলবদলের অঙ্ক যোগ করে নেইমারই এখন সবচেয়ে দামি খেলোয়াড়। মাত্র তিনবার দলবদল করেই লুকাকুকে পেছনে ফেলেছেন ব্রাজিলিয়ান তারকা। তবে এটাও মনে করিয়ে দিতে হবে লুকাকুর পাকাপাকিভাবে চেলসি ছাড়তে পারেন। জুভেন্টাস তাঁকে প্রায় ৪ কোটি ইউরো দিয়ে কিনতে চায়। তবে সম্ভাব্য এই দলবদল সম্পন্ন হলেও সম্মিলিত দামে নেইমারকে পেছনে ফেলতে পারবেন না লুকাকু। তখন লুকাকুর সম্মিলিত দলবদলের মোট অঙ্কটা দাঁড়াবে ৩৭ কোটি ৩০ লাখ ইউরোর আশপাশে।নেইমার ও লুকাকুর পর এ তালিকায় তৃতীয় ক্রিস্টিয়ানো রোনালদো। ফিসহ চারবার দলবদল সম্পন্ন করা ৩৮ বছর বয়সী এই তারকার জন্য ক্লাবগুলো মোট ২৪ কোটি ৭০ লাখ ইউরো দলবদল ফি দিয়েছে। ২০০৩ সালে স্পোর্টিং লিসবন থেকে রোনালদোকে ১ কোটি ৯০ লাখ ইউরোয় কিনেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। এরপর ২০০৯ সালে রিয়াল মাদ্রিদ তাঁকে ৯ কোটি ৪০ ইউরোয় কিনে নেয়। ৯ বছর পর ২০১৮ সালে ১১ কোটি ৭০ লাখ ইউরোয় তাঁকে কিনে নেয় জুভেন্টাস। ২০২১ সালে জুভেন্টাস থেকে রোনালদোকে ১ কোটি ৭০ লাখ ইউরোয় ফিরিয়ে এনেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। গত জানুয়ারিতে ফ্রি এজেন্ট হিসেবে সৌদি ক্লাব আল নাসরে যোগ দেন রোনালদো।

শীর্ষ পাঁচে বাকি দুজন উসমান দেম্বেলে ও আলভারো মোরাতা। ফিসহ তিনবার দলবদল সম্পন্ন করা দেম্বেলের সম্মিলিত দলবদলের অঙ্ক ২২ কোটি ইউরো। মোরাতার ক্ষেত্রে তা ১৮ কোটি ৯০ লাখ ইউরো। তবে ফরাসি উইঙ্গার দেম্বেলে সম্মিলিত এই দলবদলের অঙ্কে একটি জায়গায় দুইয়ে। সেটি গড় ফি-র হিসাবে। একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দেওয়া যায়—নেইমার যে তিনবার দলবদল সম্পন্ন করেছেন, সেখানে প্রতি দফায় দলগুলো তাঁর জন্য গড়ে যত টাকা ফি হিসেবে খরচ করেছে। এই হিসাবেও শীর্ষে নেইমার। দলগুলো তাঁর জন্য গড়ে ১৩ কোটি ৩৩ লাখ ইউরো করে দলবদল ফি গুনছে। ৭ কোটি ৩৩ লাখ গড় দলবদল ফি নিয়ে দুইয়ে দেম্বেলে। তৃতীয় রোনালদোর জন্য গড়ে ৬ কোটি ১৭ লাখ ইউরো দলবদল ফি হিসেবে খরচ করেছে ক্লাবগুলো।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য