Monday, February 6, 2023
বাড়িখেলা৮ হাজার ৪২৮ কোটি টাকা আয় করে শীর্ষে ম্যানচেস্টার সিটি

৮ হাজার ৪২৮ কোটি টাকা আয় করে শীর্ষে ম্যানচেস্টার সিটি

স্যন্দন ডিজিটেল ডেস্ক,১৯ জানুয়ারি: ইংল্যান্ডের তথ্য–উপাত্ত বিশ্লেষণী প্রতিষ্ঠান ডেলয়েটের ফুটবল মানি লিগের ২৬তম সংস্করণের প্রতিবেদন প্রকাশিত হয়েছে আজ। মানি লিগের এ তালিকায় বিশ্বের সর্বোচ্চ আয়কারী শীর্ষ ২০টি ক্লাবের মধ্যে ১১টি ক্লাবই ইংলিশ প্রিমিয়ার লিগের। এই প্রথমবারের মতো ডেলয়েট মানি লিগে শীর্ষ ২০ ক্লাবের মধ্যে অর্ধেকের বেশিসংখ্যক ক্লাব জায়গা করে নিয়েছে একটি দেশ থেকে। বলা বাহুল্য, সে দেশটি ইংল্যান্ড। আর শীর্ষ ২০ ক্লাবের মধ্যে সবার ওপরে ম্যানচেস্টার সিটি। গতবারও শীর্ষে ছিল ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি।করোনাভাইরাস মহামারি শুরুর আগে ডেলয়েট মানি লিগে সর্বোচ্চ রাজস্ব আয়কারী শীর্ষ ২০টি ক্লাব যেমন আয় করত, এবার অনেকটাই সেই অবস্থায় ফিরেছে ক্লাবগুলো। ২০২১–২২ মৌসুমের শীর্ষ ২০ ক্লাব মিলে মোট আয় করেছে ৯২০ কোটি ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৬ হাজার ৭৬ কোটি টাকা)।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, এবার শীর্ষ কুড়িটি ক্লাবের মোট আয় করোনা মহামারি শুরুর আগে যেমন আয় হতো তার কাছাকাছি। করোনা মহামারির সময় লকডাউনের কারণে গ্যালারিতে দর্শক সমাগম নিষিদ্ধ করা হয়েছিল দুই মৌসুম। তাতে ম্যাচের দিন সেভাবে আয় হয়নি ক্লাবগুলোর। কিন্তু করোনা মহামারি শেষে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় গ্যালারি বসে ম্যাচ দেখার সুযোগ মিলেছে। তাতে ‘ম্যাচ ডে’ থেকে এবার আয় বেড়েছে ১৩০ কোটি ইউরো।আন্তর্জাতিক টিভি সম্প্রচার স্বত্ব বিক্রিতে ইংলিশ প্রিমিয়ার লিগের দাপট এবং প্রতিযোগিতাটির বাণিজ্য দিনদিন বেড়ে চলায় এবার শীর্ষ ২০টি ক্লাবের মধ্যে ১১টি ক্লাব জায়গা পেয়েছে ইংল্যান্ডের শীর্ষস্থানীয় এই লিগ থেকে। আগের মৌসুমে শীর্ষ ২০ ক্লাবের তালিকা থেকে ছিটকে পড়েছে শুধু উলভস ও জেনিত সেন্ট পিটার্সবুর্গ। এ দুটি জায়গা এবার দখল করেছে ইংল্যান্ডের দুই ক্লাব নিউক্যাসল ইউনাইটেড এবং লিডস ইউনাইটেড।

এবার সিটির আয় বেড়েছে ১৩ শতাংশ। তাতে ২০২১–২২ মৌসুমে সিটি মোট আয় করেছে ৭৩ কোটি ১০ লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ হাজার ৪২৮ কোটি টাকা)। ৭১ কোটি ৪০ লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ হাজার ২৩২ কোটি টাকা) আয় করে দুইয়ে স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদ। তিনে লিভারপুল। ডেলয়েট মানি লিগে এটাই লিভারপুলের সর্বোচ্চ অবস্থান।এই প্রথমবারের মতো ম্যানচেস্টার ইউনাইটেডের ওপরেও উঠেছে অ্যানফিল্ডের ক্লাবটি। ৭০ কোটি ২০ লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ হাজার ৯৪ কোটি টাকা) আয় করেছে লিভারপুল। ৬৮ কোটি ৯০ লাখ ইউরো আয় করে চারে ম্যানচেস্টার ইউনাইটেড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭ হাজার ৯৪৪ কোটি টাকা)। ৬৫ কোটি ৪২ লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৭ হাজার ৫৪২ কোটি টাকা) আয় করে পাঁচে পিএসজি।দুই বছর আগে ডেলয়েট মানি লিগে শীর্ষে থাকা বার্সেলোনা এবার সপ্তমস্থানে নেমে গেছে। চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্ব থেকে বাদ পড়া ও বাণিজ্যিক শক্তি কমে যাওয়ায় আয়ে পিছিয়ে পড়েছে বার্সা। ৬৩ কোটি ৮০ লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭ হাজার ৩৫৬ কোটি টাকা) আয় করেছে কাতালান ক্লাবটি। শীর্ষ দশে এরপর যথাক্রমে চেলসি (৫৬ কোটি ৮৩ লাখ ইউরো), টটেনহাম (৫১ কোটি ৩০ লাখ ইউরো) ও আর্সেনাল (৪৩ কোটি ৩৫ লাখ ইউরো)।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য