Wednesday, February 8, 2023
বাড়িখেলা‘বিশ্বকাপ মেসির প্রাপ্য, ফ্রান্সেরও’

‘বিশ্বকাপ মেসির প্রাপ্য, ফ্রান্সেরও’

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৭ ডিসেম্বর:যেন দোটানায় পড়ে গেলেন উসমান দেম্বেলে। দেশের হয়ে নিজেও জিততে চান বিশ্বকাপ, সঙ্গে সাবেক ক্লাব সতীর্থের হাতেও দেখতে চান সোনালী ট্রফি। ফ্রান্সের এই ফরোয়ার্ডের মতে, বিশ্ব সেরার মুকুট যেমন লিওনেল মেসির প্রাপ্য তেমনি ফরাসিদেরও। কাতার বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে আগামী রোববার আর্জেন্টিনার মুখোমুখি হবে ফ্রান্স। বাংলাদেশ সময় রাত ৯টায় লুসাইল স্টেডিয়ামে শুরু হবে মাঠের লড়াই। ক্লাব ও জাতীয় দলের প্রায় সব শিরোপার স্বাদই পেয়েছেন মেসি, স্রেফ বিশ্বকাপটা বাদে। রেকর্ড, অর্জন, কীর্তিতে ঠাসা তার ক্যারিয়ার। সময়ের সেরা একজন তো বটেই, অনেকের কাছে সর্বকালের সেরারদেরও একজন। 

ক্যারিয়ারের এই অপূর্ণকে সামনে পূর্ণতা দেওয়ার শেষ সুযোগ মেসির। সেমি-ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়ের পর বলে দিয়েছেন, এবারের ফাইনালই হতে যাচ্ছে বিশ্বকাপে তার শেষ ম্যাচ। মেসির শেষটা রঙিন দেখতে চান অনেকেই। প্রতিপক্ষ হলেও দেম্বেলেও যেন চাইছেন এমন কিছু। আবার নিজ দলের প্রতিও তো কাজ করছে টান। সংবাদ সম্মেলনে তার কণ্ঠে শোনা গেল দ্বিধার সুর। “মেসির বিশ্বকাপ প্রাপ্য। তারা টুর্নামেন্টে দুর্দান্ত খেলছে। আর এই একটা ট্রফিই তাদের অধরা। তবে ফ্রান্সেরও প্রাপ্য বিশ্বকাপ।” 

২০১৭ সালে বার্সেলোনায় যোগ দেন দেম্বেলে। চার বছর পর লা লিগার ক্লাবটি ছেড়ে পিএসজিতে পাড়ি জমান মেসি। আর্জেন্টাইন মহাতারকার সঙ্গে কাটানো সময় বেশ উপভোগ করেছেন দেম্বেলে। সাবেক সতীর্থের কাছ থেকে শিখেছেন অনেক কিছু। “আমি তার সঙ্গে দারুণ চারটি বছর কাটিয়েছি। তিনি অসাধারণ একজন খেলোয়াড়। আমি সবসময়ই বলেছি, বার্সেলোনাকে ভালোবাসতে তিনি এবং ইনিয়েস্তা আমাকে বাধ্য করেছেন। তাকে সতীর্থ হিসেবে পেয়ে আমি খুবই খুশি। তিনি এমন একজন ফুটবলার, যে খুব সাধারণ ও শান্ত এবং যাকে থামানো কঠিন।” 

“আমি যখন বার্সেলোনায় যোগ দেই, তখন খুবই ছোট ছিলাম। আমি সবসময় ড্রিবল করতে পছন্দ করতাম। তিনি আমাকে শান্ত করেছিলেন এবং বলেছিলেন, প্রতিটি মুহূর্তে ড্রিবলের চেষ্টা করার কোনো মূল্য নেই। কিছু মুহূর্ত থাকে যখন এটা করা ভালো, অন্য সময়ে এটা কাজে দেয় না।” টানা দুটি বিশ্বকাপ জেতার কীর্তি গড়ার সামনে দাঁড়িয়ে ফ্রান্স। শিরোপাধারীদের এই পথচলায় বড় বাধা হতে পারেন মেসি। দেম্বেলে বললেন, বাঁ-পায়ের এই জাদুকরকে থামাতে সব চেষ্টা থাকবে তাদের। “তিনি যেন খুব বেশি বল না পান কিংবা ম্যাচের ভাগ্য গড়ে দিতে না পারেন, এটা নিশ্চিত করতে সম্ভাব্য সব কিছু করব আমরা। হুলিয়ান আলভারেস যা করছে এর সঙ্গে মেসির ভালো খেলার সম্পর্ক রয়েছে। কারণ মেসির খেলা তাকে জায়গা করে দিয়েছেন।”

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য