Wednesday, August 10, 2022
বাড়িজাতীয়আপাতত গ্রেফতার করা যাবে না নূপুর শর্মাকে, জানিয়ে দিল শীর্ষ আদালত

আপাতত গ্রেফতার করা যাবে না নূপুর শর্মাকে, জানিয়ে দিল শীর্ষ আদালত

নয়াদিল্লি, ১৯ জুলাই (হি. স.) : পয়গম্বর বিতর্কে অবশেষে স্বস্তি পেলেন বিজেপির নিলম্বিত (সাসপেন্ডেড) জাতীয় মুখপাত্র নূপুর শর্মা । তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া কোনও এফআইআরের ভিত্তিতে আপাতত নূপুর শর্মাকে গ্রেফতার করা যাবে না বলে মঙ্গলবার জানিয়ে দিল শীর্ষ আদালত।

মঙ্গলবার বিজেপি নেত্রীকে রক্ষাকবচ দিয়েছে দেশের শীর্ষ আদালত। বিতর্কিত মন্তব্যের জেরে দায়ের হওয়া এফআইআরের ভিত্তিতে আগামী ১০ আগস্ট পর্যন্ত নূপুরকে গ্রেফতার করা যাবে না। সেই সঙ্গে নূপুরের বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআর সংযুক্ত করে দিল্লিতে স্থানান্তরিত করা নিয়ে এদিন কোনও সিদ্ধান্ত জানায়নি বিচারপতি জেবি পারদিওয়ালা ও বিচারপতি সূর্যকান্তের ডিভিশন বেঞ্চ। সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির কাছে এ বিষয়ে তাদের বক্তব্য জানতে চেয়েছেন বিচারপতিরা। আগামী ১০ আগস্ট মামলার পরবর্তী শুনানি। ওই দিনই এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

গত মাসে এক বৈদ্যুতিন সংবাদমাধ্যমের আলোচনাসভায় পয়গম্বরকে নিয়ে কটূক্তি করে শোরগোল ফেলে দিয়েছিলেন বিজেপির নিলম্বিত মুখপাত্র নূপুর শর্মা। তাঁর ওই মন্তব্য ঘিরে দেশেজুড়ে অশান্তির আগুন জ্বলে ওঠে। দিল্লি, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, জম্মু-কাশ্মীর, কর্নাটক, অসম সহ একাধিক রাজ্যে দায়ের হয় এফআইআর। গত পয়লা জুলাই তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় যাতে গ্রেফতার করা না হয় এবং বিভিন্ন রাজ্যে দায়ের হওয়া এফআইআর দিল্লিতে স্থানান্তরিত করা হয়, সেই আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন নূপুর শর্মা। ওই আবেদনের শুনানিতে বিচারপতি সূর্যকান্ত তীব্র তিরস্কার করেন বিজেপির নিলম্বিত মুখপাত্রকে। বিতর্কিত মন্তব্যের জেরে দেশের বিভিন্ন প্রান্তে যে অশান্তির পরিবেশ তৈরি হয়েছিল, তার জন্য নূপুরই দায়ী বলে মন্তব্য করেছিল আদালত। এই ঘটনায় দেশবাসীর কাছে তাঁকে ক্ষমাও চাইতে নির্দেশ দেওয়া হয়।

গতকাল সোমবার ফের গ্রেফতারির হাত থেকে বাঁচতে ফের শীর্ষ আদালতের দ্বারস্থ হন বিজেপির প্রাক্তন নেত্রী। এদিন জরুরি ভিত্তিতে সেই আর্জির শুনানি হয়। বিচারপতি জেবি পারদিওয়ালা ও বিচারপতি সূর্যকান্ত বিজেপির নিলম্বিত মুখপাত্রকে গ্রেফতারির হাত থেকে রক্ষাকবচ দেওয়া হয়। সেই সঙ্গে সমস্ত এফআইআর-কে একত্রিত করার যে আবেদন জানিয়েছিলেন নূপুর, তার ভিত্তি বিভিন্ন রাজ্য সরকারের জবাব তলব করা হয়েছে। আগামী ১০ অগস্ট এই মামলার পরবর্তী শুনানি। 

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য