Friday, August 19, 2022
বাড়িজাতীয়মাঙ্কিপক্স নিয়ে রাজ্যগুলিকে চিঠি দিয়ে সতর্ক করল কেন্দ্র

মাঙ্কিপক্স নিয়ে রাজ্যগুলিকে চিঠি দিয়ে সতর্ক করল কেন্দ্র


নয়াদিল্লি, ১৪ জুলাই (হি. স.) : সমস্ত রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে মাঙ্কিপক্স নিয়ে সতর্ক করে চিঠি দিয়েছে কেন্দ্র। দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সচেতন থাকা, কারও মধ্যে কোনও উপসর্গ দেখা যাচ্ছে কিনা সেই সম্পর্কিত নজরদারি বাড়ানোর কথা বলা হয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে এখবর জানা গিয়েছে।

বিশ্বের একাধিক দেশে থাবা বসিয়েছে মাঙ্কিপক্স। কেরালায় এক ব্যক্তির দেহে এই ভাইরাসের উপসর্গ দেখা গিয়েছে। যদিও তিনি আদতে মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত কিনা তা এখনও জানা যায়নি। তবে আগেভাগেই সতর্ক সতে চাইছে কেন্দ্র।

জানা গিয়েছে, যাঁদের মধ্যে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা গিয়েছে তাঁদের পরীক্ষা করার কথা বলা হয়েছে। উল্লেখ্য, অতীতেও মাঙ্কিপক্স ঠেকাতে রূপরেখা জারি করেছিল কেন্দ্র। কোনও ব্যক্তির মধ্যে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা গেলে তার দেহ থেকে নমুনা সংগ্রহ করে ন্যাশানাল ইনস্টিটিউট ফর ভাইরোলজি-তে পাঠানোর কথা বলা হয়েছে।পাশাপাশি, কোনও ব্যক্তির দেহে মাঙ্কিপক্সের কোনও উপসর্গ দেখা গেলে ২১ দিন তাঁর উপর নজরদারি চালানোর কথা বলা হয়। পাশাপাশি কীভাবে এই ভাইরাসের হাত থেকে সুরক্ষিত থাকা যায় সেজন্য সাধারণ মানুষকে পর্যাপ্ত সচেতন করার কথাও বলা হয়। একইসঙ্গে পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, পিপিই ব্যবহার করার কথাও বলা হয়েছিল।

প্রসঙ্গত, বিশ্বের একাধিক দেশে মাঙ্কিপক্স পাওয়া গিয়েছে। এই দেশগুলি হল- অস্ট্রেলিয়া, বেলজিয়াম, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইটালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, ব্রিটেন, আমেরিকা। তবে এখনও বিশ্বে অতিমারির রূপ নেয়নি মাঙ্কিপক্স। উল্লেখ্য, কেরালায় এক ব্যক্তির মধ্যে মাঙ্কিপক্সের কিছু উপসর্গ দেখা যাওয়ায় চাঞ্চল্য ছড়িয়েছে। কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বৃহস্পতিবার জানান, ওই ব্যক্তি বিদেশ থেকে ফিরেছেন। তাঁর দেহ থেকে নমুনা সংগ্রহ করে ন্যাশানাল ইনস্টিটিউট ফর ভাইরোলজি-তে পাঠানো হয়েছে। সেই রিপোর্ট সামনে আসার পরেই জানা যাবে ওই ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত কিনা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য