Tuesday, June 28, 2022
বাড়িজাতীয়প্লাস্টিক স্ট্রয়ে নিষেধাজ্ঞা কার্যকরের সিদ্ধান্ত পিছিয়ে দেওয়ার অনুরোধ আমূলের

প্লাস্টিক স্ট্রয়ে নিষেধাজ্ঞা কার্যকরের সিদ্ধান্ত পিছিয়ে দেওয়ার অনুরোধ আমূলের

নায়াদিল্লি, ৯ জুন (হি. স.) : প্লাস্টিক স্ট্রয়ের উপরে নিষেধাজ্ঞা কার্যকরের সিদ্ধান্ত পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছে দেশের বৃহত্তম দুগ্ধজাতপণ্য উৎাপাদককারী সংস্থা আমূল । দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠিয়ে প্লাস্টিক স্ট্রয়ের উপর নিষেধাজ্ঞা কার্যকরের সিদ্ধান্ত এক বছরের জন্য পিছিয়ে দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

আগামী ১ জুলাই থেকে পরিবেশ দূষণের কথা মাথায় রেখে দেশে প্লাস্টিক স্ট্র ব্যবহারের উপরে নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। আর সরকারের ওই এক সিদ্ধান্তে দেশের নামী পানীয় প্রস্তুতকারী সংস্থার শীর্ষ কর্তাদের রাতের ঘুম উবে গিয়েছে। কেননা লস্যি সহ বিভিন্ন ধরনের পানীয ও জুসের সঙ্গে প্লাস্টিকের স্ট্র ব্যবহার করে থাকে সংস্থাগুলি। বিকল্প কোনও পদ্ধতি না পাওয়া পর্যন্ত যাতে ওই সিদ্ধান্ত কার্যকর না হয় তার জন্য পেপসিকো, কোকাকোলা সহ একাধিক পানীয় প্রস্তুতকারী সংস্থা মোদী সরকারের কাছে আর্জিও জানিয়েছে। যদিও সেই আর্জিতে সাড়া দেওয়ার কোনও আগ্রহই দেখায়নি সরকারের শীর্ষ মহল।

আমূলের ম্যানেজিং ডিরেক্টর আর এস সোধি সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাঠানো চিঠিতে লিখেছেন, লক্ষ-লক্ষ দুগ্ধ উৎতপাদকদের পেশার কথা ভেবে অন্তত এক বছরের জন্য প্লাস্টিকের স্ট্র ব্যবহার নিষিদ্ধের সিদ্ধান্ত পিছিয়ে দেওয়া হোক। এতে অন্তত ১০ কোটি দুগ্ধ উৎ্পাদক উপকৃত হবেন।’ যদিও ওই চিঠির জবাব দেয়নি প্রধানমন্ত্রীর কার্যালয় । তবে শেষ পর্যন্ত যদি ১ জুলাই থেকে নিম্নমানের প্লাস্টিক স্ট্র ব্যান হয়ে যায়, সে ক্ষেত্রে স্ট্র ছাড়াও লস্যি সহ সংস্থার বিভিন্ন দুগ্ধজাতীয় পানীয় বিক্রি করা হবে বলে জানিয়েছেন আমূলের এক শীর্ষ কর্তা। 

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য