Tuesday, July 23, 2024
বাড়িজাতীয়নিরাপত্তা খতিয়ে দেখতে উচ্চপর্যায়ের বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী

নিরাপত্তা খতিয়ে দেখতে উচ্চপর্যায়ের বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৬ জুন :  পর পর জঙ্গি হামলা। আক্রান্ত তীর্থযাত্রীরাও। তৃতীয়বার ক্ষমতায় এসে হঠাৎই যেন কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে কাশ্মীর। সেই কাশ্মীরে সন্ত্রাসদমন নিয়ে রবিবার উচ্চ পর্যায়ের বৈঠক করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ।

রবিবার দিল্লিতে আয়োজিত ওই বৈঠকে উপস্থিত ছিলেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল , কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লা, সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডে, এবং হবু সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদী, আইবি ডিরেক্টর তপন ডেকা, সিআরপিএফের ডিরেক্টর জেনারেল অনিশ দয়াল সিং, কাশ্মীর পুলিশের ডিজিপি আরআর সোয়াইন এবং অন্যান্য নিরাপত্তা এজেন্সির শীর্ষ আধিকারিকরা।

সংবাদ সংস্থা জানিয়েছে, রবিবার মূলত কাশ্মীরের বর্তমান নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করবেন শাহ। সূত্রের খবর, সন্ত্রাসমূলক কার্যকলাপ দমনের জন্য প্রয়োজনীয় নির্দেশও দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। গত কয়েক সপ্তাহে উপত্যকায় নতুন করে হিংসা বাড়ার কারণ কী, সে সংক্রান্ত তথ্যও নিরাপত্তা এজেন্সিগুলির কাছ থেকে খতিয়ে দেখতে চান স্বরাষ্ট্রমন্ত্রী। এই বৈঠকে শাহকে উপত্যকার নিরাপত্তা পরিস্থিতি, আন্তর্জাতিক সীমানা এবং নিয়ন্ত্রণরেখা বরাবর বাহিনী মোতায়েন, অনুপ্রবেশের চেষ্টা, সক্রিয় জঙ্গিগোষ্ঠী সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন আধিকারিকরা।

আগামী ২৯ জুন থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা । তীর্থযাত্রায় যাত্রীদের নিরাপত্তা নিয়েও আলোচনা হয়েছে এদিনের উচ্চপর্যায়ের বৈঠকে। সূত্রের দাবি, কোনওভাবেই যাতে তীর্থযাত্রীদের কোনওরকম সমস্যায় না পড়তে হয়, নিরাপত্তা আধিকারিকদের সেটা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন শাহ। সম্প্রতি রিয়াসি, কাঠুয়া, ডোডা জেলার বেশ কিছু এলাকায় হামলা চলেছে জঙ্গিরা। সেসব ঘটনার পুনরাবৃত্তি রুখতে সবরকম বন্দোবস্ত করার কথাও বলা হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য