Tuesday, October 22, 2024
বাড়িজাতীয়ডেপুটি স্পিকার পদ চায় INDIA | স্পিকার নির্বাচনে বিজেপিকেই সমর্থনের ইঙ্গিত নীতীশ-চন্দ্রবাবুর! 

ডেপুটি স্পিকার পদ চায় INDIA | স্পিকার নির্বাচনে বিজেপিকেই সমর্থনের ইঙ্গিত নীতীশ-চন্দ্রবাবুর! 

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৬ জুন :  আর দিন দশেক। আগামী ২৬ জুন বসছে লোকসভার অধিবেশন। সেদিনই তৃতীয় মোদি সরকারের প্রথম পরীক্ষা। স্পিকার নির্বাচন। দেশের পরবর্তী স্পিকার কে হচ্ছেন, এসব নিয়ে জল্পনার মধ্যেই শুরু হয়েছে রাজনৈতিক জলঘোলা। বিশেষ করে এনডিএশিবিরে রীতিমতো তৎপরতা চলছে।

শুরুতে শোনা গিয়েছিল, বিজেপির কাছে লোকসভার স্পিকার পদ দাবি করতে পারে টিডিপি । নীতীশ কুমারের জেডিইউও সমর্থন করতে পারে তাঁদের। কিন্তু এনডিএ শিবির সূত্রের খবর, স্পিকার পদ নিয়ে নিজেদের দাবি থেকে সরে এসেছে টিডিপি। বিজেপি যদি সর্বসম্মতিতে কাউকে প্রার্থী করে তাহলে তাঁকে সমর্থনে আপত্তি নেই টিডিপির। নীতীশের দল আরও খানিকটা সুর নরম করেছে। জেডিইউ নেতা কে সি ত্যাগী জানিয়ে দিয়েছেন, জোটের বড় শরিক হিসাবে স্পিকার পদে প্রথম দাবি বিজেপিরই।

এনডিএ’র অন্দরে সমস্যা মোটামুটি মিটলেও ইন্ডিয়া শিবির স্পিকার নির্বাচন নিয়ে নিজেদের মতো কৌশল সাজাচ্ছে। বিনা যুদ্ধে বিজেপির হাতে অধ্যক্ষ পদ তুলে দেওয়ার ঘোরতর বিরোধী ‘ইন্ডিয়া’। লোকসভার অধ্যক্ষপদ সহজেই বিজেপি পেয়ে যাক তা কোনওভাবেই হতে দিতে চাইছে না বিরোধী নেতারা। এনডিএ-র শরিকদল টিডিপি বা জেডিইউয়ের কাউকে অধ্যক্ষ করা হলে তাঁকেই ‘ইন্ডিয়া’র পক্ষ থেকে সমর্থন করা হবে বলেই একপ্রকার ঠিক হয়েছে। তবে, বিজেপি যদি শরিকদের হাতে না ছেড়ে নিজেদের দলের কাউকে অধ্যক্ষ পদের জন্য বেছে নেয় তাহলে ইন্ডিয়া জোটের পক্ষ থেকেও পালটা প্রার্থী দেওয়া হতে পারে।

একইসঙ্গে বিগত দু-বার লোকসভায় সহ-অধ্যক্ষর পদটি খালি পড়ে থাকলেও এবার যাতে ‘ইন্ডিয়া’য় থাকা দলগুলির কোনও সাংসদকে সেই পদে বসানো হয় তা নিয়েও সরকারের উপর চাপ সৃষ্টির পরিকল্পনা করছে বিরোধীরা। সূত্রের খবর সরকার যদি ডেপুটি স্পিকার পদটি বিরোধীদের ছাড়তে রাজি হয়, তাহলে স্পিকার পদে প্রার্থী নাও দেওয়া হতে পারে। নাহলে স্পিকার পদে প্রার্থী দিতেই পারে ইন্ডিয়া জোট।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য