Sunday, September 8, 2024
বাড়িজাতীয়৩৬ টি ফ্লেমিংগোর মৃত্যুতে রীতিমতো চাঞ্চল্য ছড়াল মহারাষ্ট্রে !

৩৬ টি ফ্লেমিংগোর মৃত্যুতে রীতিমতো চাঞ্চল্য ছড়াল মহারাষ্ট্রে !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২১ মে:    ৩৬ টি ফ্লেমিংগোর মৃত্যুতে রীতিমতো চাঞ্চল্য ছড়াল মহারাষ্ট্রে। সোমবার মুম্বইয়ের ঘাটকোপারের পন্তনগরের লক্ষ্মী নগর এলাকায় একাধিক জায়গা থেকে এই পাখিগুলির দেহ উদ্ধার হয়। এই ঘটনায় রীতিমতো উদ্বিগ্ন বনদপ্তর। কীভাবে এতগুলি পাখির মৃত্যু হল তা জানতে দেহ ময়না তদন্তে পাঠিয়েছে পুলিশ। যদিও প্রাথমিকভাবে জানা গিয়েছে, বিমানের ধাক্কায় এই পাখি মৃত্যুর ঘটনা ঘটেছে।

এই ঘটনায় মুম্বাই বিমানবন্দরের তরফে জানানো হয়েছে, সোমবার রাতে এমিরেটস এয়ারলাইন্সের ইকে ৫০৮ বিমানটি দুবাই থেকে মুম্বই আসছিল। অবতরণের ঠিক আগে ৮টা ৪০ নাগাদ পাখির ঝাঁকের সঙ্গে ধাক্কা লাগে বিমানটির। যার জেরে এতগুলি পাখির মৃত্যু হয় বলে দাবি করা হয়েছে। ঘটনার জেরে বিমানটিও যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়। যদিও বড় কোনও দুর্ঘটনা ঘটেনি। এদিকে, ওই অঞ্চলের বনদপ্তরের আধিকারিক এসওয়াই রামা রাও বলেন, ‘এলাকায় ৩৬ টি পাখির মৃতদেহ উদ্ধার করা হয়েছে। পাশাপাশি আরও বহু আহত পাখিকে উদ্ধার করা হয়। আহত ফ্লেমিংগোর খোঁজে ওই এলাকায় তল্লাশি শুরু করেছেন বনকর্মীরা।’ জানা গিয়েছে, পাখি মৃত্যুর খবর পেয়ে রাতেই বিষয়টি খতিয়ে দেখতে বিমানবন্দরে যাওয়ার চেষ্টা করা হয়েছিল তবে সেখানকার আধিকারিকদের আপত্তিতে তা সম্ভব হয়নি। এদিকে এই ঘটনার জেরে বিমানটি এতটাই ক্ষতিগ্রস্ত হয় যে বাতিল করা হয় পরবর্তী দুবাইগামী বিমান।

অবশ্য মুম্বইয়ে ফ্লেমিঙ্গো মৃত্যুর ঘটনা এই প্রথমবার নয়, গত মাসে নভি মুম্বইয়ে ডিপিএস হ্রদের কাছে ১২টি আহত পাখি নজরে আসে পথচারিদের। সেই ঘটনার খবর পেয়ে পাখিগুলিকে উদ্ধার করে বনদপ্তর। পরে ওই ১২ পাখির মধ্যে ৭ টি পাখির মৃত্যু হয়। তার আগে মার্চ মাসে রাস্তার ধারে লাগানো সাইনবোর্ডে ধাক্কা খেয়ে ২ ফ্লেমিংগোর মৃত্যু হয়। এভাবে একের পর এক পাখি মৃত্যুর ঘটনায় স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন বনদপ্তর।

উল্লেখ্য, সাধারণত নভেম্বর থেকে মে মাস পর্যন্ত মুম্বইয়ের মেট্রোপলিটন অঞ্চলের জলাভূমিতে ভিড় জমায় বিপুল সংখ্যক ফ্লেমিংগো। নিজেদের প্রজনন ক্ষেত্র থেকে এই পরিযায়ী পাখিদের জায়গা বদলের প্রক্রিয়া শুরু হয় বর্ষা পরবর্তী সময়ে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য