Monday, April 15, 2024
বাড়িজাতীয়দেশের রাস্তায় ৩৬ কোটি পেট্রল ও ডিজেল চালিত আর চলবে না !

দেশের রাস্তায় ৩৬ কোটি পেট্রল ও ডিজেল চালিত আর চলবে না !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২ এপ্রিল: দেশের ৩৬ কোটি পেট্রল ও ডিজেলচালিত যানকে নিষিদ্ধ করা হতে পারে! এমনই সম্ভাবনার কথা জানালেন কেন্দ্রীয় সড়কমন্ত্রী নীতীন গড়করি । তবে এও জানালেন, এখনই নয়, বরং অদূর ভবিষ্যতেই এমনটা হতে পারে। তাঁর কাছে পিটিআইয়ের তরফে জানতে চাওয়া হয়েছিল, কবে পেট্রল-ডিজেলের গাড়ি থেকে পরিত্রাণ পাবে দেশ। সেই প্রশ্নের উত্তরে তিনি বলেন, ”ব্যাপারটা কঠিন, তবে অসম্ভব নয়।” যদিও কোনও নির্দিষ্ট টাইমলাইন তিনি বলেননি। পাশাপাশি বরাবরের মতো পরিবেশবান্ধব যানবাহনের পক্ষে সওয়াল করতেও দেখা গিয়েছে তাঁকে।

আগেও গড়করিকে বলতে শোনা গিয়েছে, বায়ুদূষণের মোকাবিলা করতে হলে ধাপে ধাপে বিদায় জানাতে হবে ডিজেল চালিত গাড়িকে। তাঁর ইঙ্গিত আগামী দিনে ডিজেলচালিত গাড়ির উপর কর আরও বাড়বে। এদিনও তিনি এই ধরনের গাড়িকে পরিত্যাগ করার পক্ষেই কথা বললেন। পুনর্নবীকরণযোগ্য শক্তিকে পরিবহণের কাজে লাগানোর ক্ষেত্রে একশো শতাংশ করতে হবে বলে জানালেন কেন্দ্রীয় নেতা। তাঁকে বলতে শোনা যায়, ”আমি এমন একটা গাড়িতে চড়ি, যেটা হাইড্রোজেন চালিত। আজ আপনারা বহু জায়গাতেই ইলেকট্রিক গাড়ি দেখতে পাবেন। যে সব লোকেরা এটাকে অসম্ভব বলতেন, তাঁরাও এখন মতামত বদলে ফেলেছেন। এবং সেটাই বিশ্বাস করতে শুরু করেছেন, যেটা আমি গত ২০ বছর ধরে বলে আসছি।”


সেই সঙ্গেই তিনি মনে করিয়ে দেন, বাজাজ, টিভিএস, হিরোর মতো সংস্থা ইতিমধ্যেই ফ্লেক্স ইঞ্জিনচালিত মোটরসাইকেল বাজারে আনতে শুরু করেছে। এমনকী, তিনি এও মনে করিয়ে দেন, টাটা বা অশোক লেল্যান্ড হাইড্রোজেন চালিত ট্রাক আনতে শুরু করেছে। সেই সঙ্গে তিনি বলে দেন, দেশে বায়ো-সিএনজি তথা প্রাকৃতিক গ্যাস উৎপাদনের সাড়ে তিনশোর বেশি কারখানা রয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য