Sunday, September 8, 2024
বাড়িজাতীয়ভারতরত্ন সম্মান পেলেন লালকৃষ্ণ আডবানী।

ভারতরত্ন সম্মান পেলেন লালকৃষ্ণ আডবানী।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৩১ মার্চ : ভারতরত্ন সম্মান পেলেন দেশের প্রাক্তন উপপ্রধানমন্ত্রী তথা বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবানী। রবিবার আডবানীর দিল্লির বাড়িতে গিয়ে তাঁর হাতে ‘ভারতরত্ন’ তুলে দেন খোদ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড় এবং প্রাক্তন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নায়ডু, অমিত শাহ এবং রাজনাথ সিং।


রাষ্ট্রপতি ভবনের তরফে পরে টুইটারে সেই ছবি পোস্ট করা হয়েছে। রাষ্ট্রপতি ভবনের তরফে জানানো হয়েছে,”আডবানীজি অদম্য নিষ্ঠা আর দৃঢ়তার সঙ্গে কয়েক দশক দেশসেবা করেছেন। ভারতের সমাজ ও রাজনীতির পটপরিবর্তনে তাঁর ভূমিকা অনস্বীকার্য।” রাষ্ট্রপতি ভবন আরও বলছে, “উপপ্রধানমন্ত্রী হিসাবে হোক বা স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে হোক, সংসদীয় রাজনীতিতে তাঁর পাণ্ডিত্য সংসদকে সমৃদ্ধ করেছে। দেশ এবং জাতীয়তাবাদকে তিনি সর্বদা অগ্রগণ্য করে রেখেছেন।”


আজকের বিজেপির অন্যতম রূপকার ছিলেন আডবাণী । যদিও মোদি প্রধানমন্ত্রী পদে আসিন হওয়ার পর থেকে ধীরে ধীরে ফিকে হয়েছিল তাঁর ক্যারিশ্মা। বাজপেয়ী পরবর্তী সময়ে বিজেপিতে যখন আডবানীর নেতৃত্ব প্রতিষ্ঠা হওয়ার কথা, ঠিক যেসময়ই উত্থান ঘটে মোদির। আডবানী চলে যান সাইডলাইনে। তাঁকে বসিয়ে দেওয়া হয় মার্গদর্শক মণ্ডলীতে।


এমনকী, গত মাসে রামমন্দিরের উদ্বোধনেও কার্যত ব্রাত্যই থেকেছেন তিনি। তাঁর নেতৃত্বে রথযাত্রার মধ্যে দিয়েই অযোধ্যায় রামমন্দিরের আন্দোলনের প্রকৃত সূচনা। অথচ রামলালার প্রাণপ্রতিষ্ঠার পুরোভাগে কেবলই মোদি, এই বিষয়টা নজর এড়ায়নি ওয়াকিবহাল মহলের। এহেন পরিস্থিতিতে তাঁকে ভারতরত্নে ভূষিত করে বিজেপির একতা অটুট রয়েছে বলেই বোঝাতে চাইলেন মোদি, এমনটাই মনে করা হচ্ছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য