Monday, April 15, 2024
বাড়িজাতীয়রেড্ডিকে ফের বুকে টেনে নিয়েছে বিজেপি

রেড্ডিকে ফের বুকে টেনে নিয়েছে বিজেপি

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৬ মার্চ : গত বছর বিধানসভা ভোটে কর্নাটকে পরাজিত হয়ে দক্ষিণ ভারত থেকে রাজ্যপাট হারিয়েছে বিজেপি। এ বার লোকসভা ভোটে তাই ঘর গুছোতে পুরনো অস্ত্রদের ঘরে ফেরানো শুরু করেছেন নরেন্দ্র মোদী-অমিত শাহেরা। আর এ জন্য কোটি কোটি টাকা কেলেঙ্কারির পান্ডা বা সিবিআইয়ের হাতে গ্রেফতার হয়ে জামিনে থাকা অভিযুক্তদেরও বাছবিচার নেই দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের কথা বলা বিজেপি নেতৃত্বের।


বিজেপির এমনই এক জন পুরনো অস্ত্র কর্নাটকের বল্লারীর খনি মাফিয়ার শিরোমণি হিসাবে পরিচিত গালি জনার্দন রেড্ডি। ‘দেশের ইতিহাসের সব চেয়ে বড় খনি কেলেঙ্কারির মাথা’ বলে তাঁকে চার্জশিটে অভিহিত করেছিল সিবিআই। সেই কেলেঙ্কারিতে রেড্ডিকে গ্রেফতারও করেছিল ওই কেন্দ্রীয় তদন্ত সংস্থাটি। ২০১৫-য় জামিন নিয়ে বেরিয়ে আসেন বিপুল অর্থবলে বলীয়ান রেড্ডি। আদালত তাঁকে বল্লারীতে যাতায়াতে নানা শর্ত আরোপ করে। তবে বিধানসভা নির্বাচনের সময়ে তাঁর অজস্র কুকীর্তি নিয়ে এত চর্চা হয়, বিজেপি দূরত্ব রচনা করে। অমিত শাহ এ কথাও বলেন, রেড্ডির সঙ্গে দলের সম্পর্ক নেই।


এই পরিস্থিতিতে বিধানসভা নির্বাচনের আগে বিজেপি ছেড়ে কেআরপিপি নামে নিজস্ব দল তৈরি করে নির্বাচনে লড়েন জনার্দন রেড্ডি। তার পরেও বিজেপি পরাজিত হয় কর্নাটকে। কিন্তু গঙ্গাবতী কেন্দ্র থেকে বিধায়ক হন রেড্ডি। সোমবার দেশ যখন হোলিতে মাতোয়ারা, সেই রেড্ডিকে ফের বুকে টেনে নিয়েছে বিজেপি। ‘ঘরে ফিরলাম’ মন্তব্য করে তাঁর দল কেআরপিপি-কেও বিজেপিতে মিশিয়ে দিয়েছেন রেড্ডি।

কেন ফিরলেন? কর্নাটকে বিজেপি সরকারের প্রাক্তন মন্ত্রী রেড্ডি জানিয়েছেন, নরেন্দ্র মোদীকে ফের প্রধানমন্ত্রী করার দায় থেকেই তাঁর এই সিদ্ধান্ত। তবে, সিদ্ধান্তটি যে তাঁর নয় সে কথাও জানিয়েছেন খনি মাফিয়াদের এই শিরোমণি। সম্প্রতি রাজ্যসভার ভোটেও কংগ্রেস প্রার্থীকে ভোট দিয়েছিলেন রেড্ডি। কিন্তু তার পরেই তাঁর মনে হয়, ‘গোটা পৃথিবী এখন মোদীকে প্রধানমন্ত্রী চাইছেন’, তিনি পিছিয়ে থাকেন কেন। চলে যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে। প্রস্তাব দেন, তিনি বিজেপিকে বাইরে থেকে সমর্থন জানাবেন। রেড্ডির কথায়— “অমিত শাহ বলেন বাইরে থেকে সমর্থনের দরকার নেই, আমি যদি দলে ফিরে আসি সম্মান দিয়েই আমাকে দলে রা‌খা হবে।” এর পরে আর ভাবেননি রেড্ডি।

ভোটের আগে দলে ফেরা আর এক বর্ষীয়ান নেতা জগদীশ সেট্টারকে বেলগাভি থেকে প্রার্থী করেছে বিজেপি। প্রাক্তন মুখ্যমন্ত্রী সেট্টার অল্প দিনের জন্য কংগ্রেসে ভিড়েছিলেন। তিনি ফেরায় বেলগাভিতে দলের কর্মীদের মধ্যে অসন্তোষ চাপা থাকেনি। কিন্তু সেট্টার তাকে গুরুত্ব দিচ্ছেন না। তিনি দাবি করেন, কংগ্রেসে গেলেও বেলগাভির বিজেপি কর্মীদের সঙ্গে তাঁর যোগাযোগ ছিন্ন হয়নি। এখানে জিতে লোকসভায় যাওয়ার বিষয়ে তিনি আত্মবিশ্বাসী।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য