Monday, April 15, 2024
বাড়িজাতীয়‘গগনযান’ মিশনের চার মহাকাশচারীর নাম প্রকাশ্যে আনল ইসরো

‘গগনযান’ মিশনের চার মহাকাশচারীর নাম প্রকাশ্যে আনল ইসরো

স্যন্দন ডিজিটেল ডেস্ক,২৭ ফেব্রুয়ারি  : চাঁদের মাটিতে বিজয় কেতন ওড়ানোর পর মহাকাশ গবেষণায় ফের ইতিহাস গড়তে চলেছে ভারত। মঙ্গলবার বহু প্রতিক্ষিত ‘গগনযান’ মিশনের চার মহাকাশচারীর নাম প্রকাশ্যে আনল ইসরো । আনুষ্ঠানিকভাবে মহাকাশচারীদের নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । মঙ্গলবার তিরুবনন্তপুরমে বিক্রম সারাভাই স্পেস সেন্টারে এই ঘোষণা হয়। ইসরো সূত্রে জানা গিয়েছে, ভারতীয় বিজ্ঞানীদের তৈরি ‘গগনযান’-এ মহাকাশ পাড়ি দিচ্ছেন গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণন নায়ার, গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণন, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা। এদিন মোদি বলেন, ১৪০ কোটি দেশবাসীকে মহাকাশে পৌঁছে দেবেন আমাদের চার নভোচর।

গত ২১ অক্টোবর সফল মহড়া হয় গগনযানের। ২০২৫ সালের মধ্যেই ভারতীয় মহাকাশচারীদের নিয়ে পাড়ি দেওয়ার কথা অন্তরীক্ষে। দীর্ঘকালীন কঠিন প্রশিক্ষণে রাশিয়ায় পাঠানো হয়েছিল বাছাই মহাকাশচারীদের। মঙ্গলবার যাঁদের নাম ঘোষণা করা হল। এই অভিযান সব দিক থেকেই আত্মনির্ভর ভারতের সাক্ষ্য দেবে। সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে গগনযানটিকে। এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে করে মহাকাশচারীদের নিরাপত্তা নিশ্চিত করা যায়। গগনযান মিশনের লক্ষ্য মহাকাশচারীদের পৃথিবীর নিম্ন কক্ষপথে নিয়ে যাওয়া। মিশন সফল হলে ভারতই হবে চতুর্থ দেশ যারা মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চিনের পর সফল ভাবে নভোশ্চরদের মহাকাশে পাঠাতে সক্ষম হবে। উল্লেখ্য, চল্লিশ বছর আগে ১৯৮৪ সালে সোভিয়েত মিশনের অংশ হয়ে পাড়ি দেন ভারতের রাকেশ শর্মা। সেকথা মনে করান প্রধানমন্ত্রী মোদি।  

ঐতিহাসিক মিশের অংশ হতে অনেকেই আবেদন করেছিলেন। যদিও ২০১৯ সালের সেপ্টেম্বরে বেঙ্গালুরুতে প্রথম ধাপে ১২ জনকে বাছাই করা হয়। এদের মধ্যে থেকে পরবর্তী ধাবে ৪ জনকে বাছাই করা হয়। তাঁরাই হলেন গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণন নায়ার, গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণন, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা। রাশিয়ায় প্রশিক্ষণ সম্পূর্ণ হওয়ার পর তাঁদের নাম ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য