Sunday, September 8, 2024
বাড়িজাতীয়২০২৪ লোকসভা নির্বাচনে মোদি সরকারের হাতে ভোটপ্রচারের নতুন অস্ত্র !

২০২৪ লোকসভা নির্বাচনে মোদি সরকারের হাতে ভোটপ্রচারের নতুন অস্ত্র !

স্যন্দন ডিজিটেল ডেস্ক,২২ ফেব্রুয়ারি: ২০২৭ সালের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হবে ভারত। গত বছর স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে সদর্পে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সেসময় অনেকেই মোদির সেই দাবি নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন। কিন্তু এবার এক আন্তর্জাতিক ব্যাঙ্কিং সংস্থার পূর্বাভাসে সেই স্বপ্ন পূরণ হওয়ারই ইঙ্গিত মিলল।

ব্যাঙ্কিং বিনিয়োগ সংস্থা জেফ্রিসের অর্থনীতি মূল্যায়নের রিপোর্ট বলছে, আর ৩ বছরের মধ্যে অর্থাৎ ২০২৭ সালের মধ্যে পাঁচ ট্রিলিয়ন অর্থাৎ পাঁচ লক্ষ কোটি ডলারের অর্থনৈতিক শক্তিতে পরিণত হবে ভারত। এই মুহূর্তে ভারতের মোট সম্পদের মূল্য ৩ লক্ষ ৪০ হাজার কোটি ডলার। আগামী ৩ বছরে সেটা পরিণত হবে ৫ ট্রিলিয়নে। একই সঙ্গে জাপান এবং জার্মানিকে টপকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে ভারত।

ওই সংস্থারই পূর্বাভাস, ভারত ২০৩০ সালের মধ্যেও ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হবে ভারত। অর্থাৎ আগামী কয়েক বছর হু হু করে আর্থিক বৃদ্ধি হবে দেশের। ২০২৪ লোকসভা নির্বাচনের ঠিক আগে আগে এই পূর্বাভাস মোদি সরকারের হাতে ভোটপ্রচারের নতুন অস্ত্র তুলে দিল। ওই রিপোর্টে বলা হয়েছে, “এক দশক আগে ভারতের অর্থনীতি ছিল বিশ্বের নবম বৃহত্তম। বর্তমানে তা তিন লক্ষ ৪০ হাজার কোটি ডলার ছুঁয়েছে। পৌঁছে গিয়েছে পঞ্চম স্থানে।”

জেফ্রিসের রিপোর্ট বলছে, সার্বিকভাবে গোটা বিশ্বের অর্থনীতি অনেকটা নিম্নমুখী। অধিকাংশ উন্নত এবং বৃহৎ অর্থনীতির দেশের বৃদ্ধির হার হ্রাস পাবে। ব্যতিক্রম ভারত। একমাত্র ভারতই আগামী কয়েক বছর ৬ শতাংশের বেশি আর্থিক বৃদ্ধি ধরে রাখবে। যদিও এই গতিতে এগোতে থাকলেও ২০৪৭ সালের মধ্যে ৩৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হওয়ার লক্ষ্যপূরণ করতে পারবে না ভারত।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য