Friday, March 1, 2024
বাড়িজাতীয়উত্তরাখণ্ডের পর অসমেও অভিন্ন দেওয়ানি বিধি!

উত্তরাখণ্ডের পর অসমেও অভিন্ন দেওয়ানি বিধি!

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৩ ফেব্রুয়ারি : লোকসভা নির্বাচনের আগে চমক আরও এক বিজেপি শাসিত রাজ্যের। উত্তরাখণ্ডের পথ ধরে এবার অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার পথে অসমও। সোমবার এই সিদ্ধান্ত ঘোষণা করেছেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী তথা অধুনা বিজেপির হিন্দুত্বের অন্যতম মুখ হিমন্ত বিশ্বশর্মা । হিমন্তর ইঙ্গিত চলতি বাজেট অধিবেশনেই অভিন্ন দেওয়ানি বিধি বিল কার্যকর করা হতে পারে।

অসম সরকার আগেই ঘোষণা করেছিল, সেরাজ্যে বহু বিবাহ বিরোধী বিল আসতে চলেছে। সেইমতো প্রস্তুতিও শুরু হয়েছে। সোমবার হিমন্ত জানিয়েছেন, শুধু বহুবিবাহ বিরোধী প্রস্তাব নয়, একই সঙ্গে অভিন্ন দেওয়ানি বিধি বিল নিয়েও কাজ চলছে। অসমের মুখ্যমন্ত্রী বলেন,”আমরা বহুবিবাহ বিল আনার প্রক্রিয়া আগেই শুরু করেছি। এর মধ্যেই উত্তরাখণ্ডে অভিন্ন দেওয়ানি বিধি আইন পাশ হয়েছে। সেই খসড়া নিয়েও আমরা কাজ করছি। একটা বিশেষজ্ঞ কমিটি তৈরি হয়েছে। একসঙ্গে দুটি আইন নিয়েই কাজ চলছে।”

অসমজুড়ে জল্পনা, বিধানসভার চলতি বাজেট অধিবেশনেই এই অভিন্ন দেওয়ানি বিধি বিল পেশ করা যেতে পারে। গত বুধবারই দেশের প্রথম রাজ্য হিসাবে অভিন্ন দেওয়ানি বিধি বিল পাশ হয়েছে উত্তরাখণ্ড বিধানসভায়। একে একে সমস্ত বিজেপিশাসিত রাজ্যেই তা পেশ করা হবে বলে শোনা যাচ্ছে। সেটা যদি হয়, তাহলে লোকসভার আগে ঘুরপথে নিজেদের ইস্তাহারে থাকা আরও একটি প্রতিশ্রুতি বাস্তবায়িত করে ফেলবে গেরুয়া শিবির।.


বিজেপির বক্তব্য, অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর হলে সামাজিক সৌহার্দ্য বজায় থাকবে। লিঙ্গবৈষম্য দূর হবে। মহিলারা শক্তিশালী হবেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এর ফলে সংবিধানের মূল ভাবধারা বজায় থাকবে। ‘একটি রাষ্ট্রে দুই প্রধান, দুই নিশান ও দুই বিধান থাকতে পারে না।’ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের এই বাক্যবন্ধ বিজেপির নীতি নির্ধারণে স্পষ্ট।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য